1. dailysurjodoy24@gmail.com : admin2020 : TOWHID AHAMMED REZA
অনলাইনে শিক্ষার গুরুত্ব সবাই উপলব্ধি করছে
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৭:৪১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
সাভার উপজেলার নির্বাচনে চেয়ারম্যান পদে ২ জনসহ মোট ১১ প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেন ভিজিডি কাড না দেওয়ায় সৈয়দপুর পৌর মেয়রের বিরুদ্ধে বিক্ষোভ ও পথসভা নৈতীক স্খলন ও সিমাহীন আর্থিক অনিয়মের প্রতিবাদে সৈয়দপুর পৌর মেয়রের অপসারনের দাবীতে \ সংবাদ সম্মেলন টেলিভিশন ক্যামেরা র্জানালিস্ট অ্যাসোসয়িশেন (টিসিএ) নেতৃত্বে   সোহলে ও জুয়েল কলাতিয়া বাজারের যানজট ও ফুটপাত দখল মুক্ত করলেন কলাতিয়া পুলিশ ফাঁড়ি “বাংলাদেশ সূফী ফাউন্ডেশন পবিত্র কুরআন তেলাওয়াত প্রতিযোগিতার মাধ্যমে রমজান মাসে যাত্রা শুরু করবে” নীলফামারীতে উৎসবমুখর পরিবেশে চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাচন সম্পন্ন হয়েছে। নীলফামারী টেলিভিশন ক্যামেরা জার্নালিষ্ট এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন এস আই আল মামুন এর বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার চালানো হয়েছে – ভুক্তভোগী সজল কুমিল্লা জেলা আইনজীবী সমিতির ম্যানেজিং কমিটির নির্বাচন ৭ই মার্চ

অনলাইনে শিক্ষার গুরুত্ব সবাই উপলব্ধি করছে

  • আপডেট টাইম : বুধবার, ২৪ জুন, ২০২০, ১.৩৭ পিএম
  • ২২০ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক: বর্তমানে কভিড-১৯-এর কারণে সৃষ্ট পরিস্থিতিতে অনলাইনে শিক্ষার প্রয়োজনীয়তা সবাই অনেক গভীরভাবে উপলব্ধি করছে বলে জানিয়েছেন বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের চেয়ারম্যান ও ব্যাংক বাংলাদেশ লিমিটেডের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সেলিম উদ্দিন। গত শনিবার ‘অনলাইন হায়ার এডুকেশন ইন বাংলাদেশ : প্রসপেক্টাস অ্যান্ড চ্যালেঞ্জস’ শীর্ষক ভার্চুয়াল কনফারেন্সে মূল প্রবন্ধ উপস্থাপনকালে তিনি এ কথা বলেন। বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের ব্যবসায় প্রশাসন অনুষদের উদ্যোগে ওই কনফারেন্স অনুষ্ঠিত হয়।

ব্যবসায় প্রশাসনের ডিন অধ্যাপক রণজিত কুমার দের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. সরোজ কান্তি সিংহ হাজারী। ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিকসের অধ্যাপক ও এমবিএর ডিরেক্টর অধ্যাপক ড. ফরিদ এ সোবহানী, মালয়েশিয়ার বাইনারি ইউনিভার্সিটির বাইনারি গ্র্যাজুয়েট স্কুলের ডিন ড. আসিফ মাহবুব করিম, অস্ট্রেলিয়ার কার্টিন ইউনিভার্সিটির স্কুল অব মার্কেটিংয়ের সিনিয়র লেকচারার ড. ফজলুল রব্বানী, যুক্তরাজ্যের সিনিয়র রিসার্চ অ্যানালিস্ট ড. লুৎফুর রহমান ছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের রেজিস্ট্রার এ এফ এম আখতারুজ্জামান কায়সার। স্বাগত বক্তব্য দেন ব্যবসায় প্রশাসন অনুষদের কো-অর্ডিনেটর ও কনফারেন্সের আহ্বায়ক ড. মো. সরওয়ার উদ্দিন। বিশ্ববিদ্যালয়ের আইকিউ এসির ডিরেক্টর ও সহযোগী অধ্যাপক সৌমেন চক্রবর্তীর সঞ্চালনায় কনফারেন্সে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সিনিয়র ফ্যাকাল্টিরা অবজারভার হিসেবে অংশগ্রহণ করেন। তা ছাড়া বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন।

ড. সেলিম প্রবন্ধে বর্তমান বাংলাদেশে অনলাইনে হায়ার এডুকেশনের সম্ভাবনা, সমস্যা ও চ্যালেঞ্জগুলোর বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত আলোকপাত করেন। তিনি আলোচনাকালে বলেন, বর্তমান বিশ্বে উচ্চশিক্ষার প্রতিটি ক্ষেত্রে অনলাইনের ব্যবহার অনস্বীকার্য। তা ছাড়া বর্তমানে কভিড-১৯-এর কারণে সৃষ্ট পরিস্থিতিতে সবাই এর প্রয়োজনীয়তা অনেক গভীরভাবে উপলব্ধি করছে। এ অনলাইন শিক্ষা পরিচালনার ক্ষেত্রে অনেক সুযোগ-সুবিধাও রয়েছে। তবে সরকার ও সংশ্লিষ্ট সবার সহযোগিতা ও প্রচেষ্টার মাধ্যমে বাংলাদেশে অনলাইনে উচ্চশিক্ষা কার্যক্রম আরো এগিয়ে নেওয়া সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

প্রধান অতিথি অধ্যাপক ড. সরোজ কান্তি সিংহ হাজারী বলেন, বর্তমান এ কঠিন পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ক্যাম্পাস বন্ধ থাকলেও বেশির ভাগ বিশ্ববিদ্যালয়ে অনলাইনে শিক্ষা, দক্ষতা অর্জন, গবেষণা সবই চলছে। তিনি শিক্ষার্থীদের অনলাইনে জ্ঞান অর্জনে সম্পৃক্ত থাকার মাধ্যমে মূল্যবান সময়ের সদ্ব্যবহার করার আহ্বান জানান। সেই সঙ্গে বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের ব্যবসায় প্রশাসন অনুষদের উদ্যোগে অনলাইনে সময়োপযোগী বিষয়ে এ কনফারেন্স আয়োজনের জন্য তিনি সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।

আলোচকদের মধ্যে অধ্যাপক ড. ফরিদ এ সোবহানী বাংলাদেশে অনলাইনে মূল্যায়ন পদ্ধতি, অধ্যাপক ড. আসিফ মাহবুব করিম মালয়েশিয়ায় উচ্চশিক্ষা ক্ষেত্রে অনলাইনের ব্যবহার ও বাংলাদেশ প্রেক্ষিত, ড. ফজলুল রব্বানী অস্ট্রেলিয়ায় উচ্চশিক্ষা ক্ষেত্রে অনলাইন ব্যবহারের অভিজ্ঞতা, ড. লুৎফুর রহমান যুক্তরাজ্যে অনলাইন শিক্ষা নিয়ে আলোচনা করেন। কনফারেন্সে বক্তারা বলেন, বিশ্বের বিভিন্ন দেশে অনলাইনে উচ্চশিক্ষার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বাংলাদেশে অনলাইনে উচ্চশিক্ষা কার্যক্রমকে আরো সমৃদ্ধ করা সম্ভব।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Comments are closed.

© All rights reserved  2020 Daily Surjodoy
Theme Customized BY CreativeNews