1. dailysurjodoy24@gmail.com : admin2020 : TOWHID AHAMMED REZA
করোনা: জরুরি বিমানে বাংলাদেশ থেকে ওষুধ নিল নাইজেরিয়া
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪:৫৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
ভিজিডি কাড না দেওয়ায় সৈয়দপুর পৌর মেয়রের বিরুদ্ধে বিক্ষোভ ও পথসভা নৈতীক স্খলন ও সিমাহীন আর্থিক অনিয়মের প্রতিবাদে সৈয়দপুর পৌর মেয়রের অপসারনের দাবীতে \ সংবাদ সম্মেলন টেলিভিশন ক্যামেরা র্জানালিস্ট অ্যাসোসয়িশেন (টিসিএ) নেতৃত্বে   সোহলে ও জুয়েল কলাতিয়া বাজারের যানজট ও ফুটপাত দখল মুক্ত করলেন কলাতিয়া পুলিশ ফাঁড়ি “বাংলাদেশ সূফী ফাউন্ডেশন পবিত্র কুরআন তেলাওয়াত প্রতিযোগিতার মাধ্যমে রমজান মাসে যাত্রা শুরু করবে” নীলফামারীতে উৎসবমুখর পরিবেশে চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাচন সম্পন্ন হয়েছে। নীলফামারী টেলিভিশন ক্যামেরা জার্নালিষ্ট এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন এস আই আল মামুন এর বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার চালানো হয়েছে – ভুক্তভোগী সজল কুমিল্লা জেলা আইনজীবী সমিতির ম্যানেজিং কমিটির নির্বাচন ৭ই মার্চ সাংবাদিক নয়নের উপর হামলার প্রতিবাদে সারাদেশে মানববন্ধন 

করোনা: জরুরি বিমানে বাংলাদেশ থেকে ওষুধ নিল নাইজেরিয়া

  • আপডেট টাইম : সোমবার, ৮ জুন, ২০২০, ১২.৩১ এএম
  • ২৪০ বার পঠিত

ডেস্কঃ

করোনাভাইরাসের চিকিৎসার জন্য বাংলাদেশ থেকে জরুরি ভিত্তিতে চার্টার্ড বিমান পাঠিয়ে রেমডেসিভির ও রেমিভির ওষুধ নিয়ে গেল আফ্রিকার দেশ নাইজেরিয়া। একজন গভর্নর করোনা আক্রান্ত হয়ে অসুস্থ হওয়ায় তার চিকিৎসার জন্য একটি চাটার্ড বিমান পাঠিয়ে এসব ওষুধ সংগ্রহ করে দেশটির সরকার।

আজ রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বার্তায় এসব তথ্য জানানো হয়। ওষুধ নিতে নাইজেরিয়ার পররাষ্ট্রমন্ত্রী জিওফ্রে ওনিয়ামা পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনকে গতকাল গভীর রাতে ফোন করে চার্টার্ড বিমানটি ঢাকায় অবতরণের বিষয়ে অনুমতিসহ এ বিষয়ে সার্বিক সহযোগিতার জন্য অনুরোধ করেন।

তারই প্রেক্ষিতে দেশটির রাজধানী আবুজা থেকে রওনা হয়ে বিমানটি জেদ্দা হয়ে আজ বিকাল ৫টায় শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করে। পরে ওষুধ সংগ্রহ করে বিমানটি অল্প সময়ের মধ্যে নাইজেরিয়ার উদ্দেশ্যে বিমানবন্দর ত্যাগ করে।

বিশেষ বিমানটি রেমডেসিভির, রেমিভির এবং স্বল্প সংখ্যক পিপিই ও অন্যান্য চিকিৎসা সামগ্রী স্যাম্পল হিসেবে সংগ্রহ করে নিয়ে যায়। এসব ওষুধের কার্যকারিতা সাপেক্ষে নাইজেরিয়ার সরকার সেদেশে এসব ওষুধ ও চিকিৎসা সামগ্রী বাংলাদেশ থেকে আমদানি করবে।

করোনাভাইরাসের চিকিৎসায় এখন পর্যন্ত যে ওষুধটিকে সবচেয়ে বেশী কার্যকার বলে মনে কর, সেটি হলো- ‘রেমডেসিভির’। এটি আবিষ্কার করে জিলেড নামক একটি আমেরিকান ফার্মাসিউটিক্যাল কোম্পানি। বাংলাদেশের ওষুধ প্রশাসন অধিদপ্তর বেক্সিমকো, ইনসেপ্টা, স্কয়ার, বিকন ও এসকেএফসহ দেশের আটটি ফার্মাসিউটিকাল প্রতিষ্ঠানকে ‘রেমডেসিভির’ উৎপাদন করার অনুমতি দিয়েছে। এর মধ্যে এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড যে রেমডেসিভির উৎপাদন করেছে তার বাণিজ্যিক নাম ‘রেমিভির’।

গার্মেন্টস মার্কেটিং কোম্পানি ভূঁইয়া ইন্টারন্যাশনালের সিইও কবির আহমেদ ভুঁইয়ার মাধ্যমে এসব সামগ্রী বাংলাদেশ থেকে সংগ্রহ করে নাইজেরিয়ার সরকার।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Comments are closed.

© All rights reserved  2020 Daily Surjodoy
Theme Customized BY CreativeNews