1. dainiksurjodoy24@gmail.com : admin2020 : TOWHID AHAMMED REZA
  2. editor@surjodoy.com : Daily Surjodoy : Daily Surjodoy
তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন‌ রিসেপ তাইয়েপ এরদোয়ান
বুধবার, ২৯ মে ২০২৪, ১১:৫২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
র‍্যাবের নতুন মহাপরিচালক ব্যারিস্টার হারুন অর রশিদ ঢাকা, চট্টগ্রাম ও সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে মৃদু ভূমিকম্প সাতকানিয়ায় ১৭ টাকার জন্য যুবককে খুন! রুস্তমপুর হাটে পশু ক্রয়-বিক্রয়ে অনিয়ম, অতিরিক্ত ইজারার বলি সাধারণ জনগন ব্যাপক অনিয়মের মাধ্যমে এমপিও ভুক্ত হলেন কাজেম আলী স্কুল এন্ড কলেজের ৩ শিক্ষক বিশ্বে শান্তি নিশ্চিত করা এখন আগের চেয়ে অনেক কঠিন :শেখ হাসিনা তৃতীয় ধাপে দেশের ৮৭ উপজেলায় ভোটগ্রহণ চলছে ১ জুলাই থেকে পানির দাম ১০ শতাংশ বাড়ছে ওয়াসা উপজেলা নির্বাচন : পটিয়ায় দুই ভাইস চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া কুমিল্লায় অটোরিকশা ছিনতাইকারী চক্রের ৫ সদস্য গ্রেফতার

তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন‌ রিসেপ তাইয়েপ এরদোয়ান

  • আপডেট টাইম : সোমবার, ২৯ মে, ২০২৩, ১২.১৯ এএম
  • ২০৭ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক 

তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। রোববার অনুষ্ঠিত দ্বিতীয় দফার নির্বাচনে ৫২ দশমিক ১২ শতাংশ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন তিনি। তার প্রতিদ্বন্দ্বী কেমাল কিলিচদারোগলু এ পর্যন্ত পেয়েছেন ৪৭ দশমিক ৮৮ শতাংশ ভোট। এখন পর্যন্ত মোট ৯৮ শতাংশ ভোট গণনা করা হয়েছে।

রাজধানী আঙ্কারায় ভোট গণনার ফলাফল ঘোষণা করেন সুপ্রিম ইলেকশন কাউন্সিলের (ওয়াইএসকে) চেয়ারম্যান আহমেত ইয়েনার। এর আগে এদিন সকাল ৮টায় ভোট শুরু হয়ে বিকেল ৫টায় শেষ হয়। তুরস্কের ইতিহাসে এটিই প্রথম রানঅফ।

গত ১৪ মে প্রথম দফা ভোটে এরদোয়ান ৪৯ দশমিক ৫২ শতাংশ, কিলিচদারোগলু ৪৪ দশমিক ৮৮ শতাংশ ও সিনান ওগান ৫ দশমিক ১৭ শতাংশ ভোট পেয়েছিলেন। কেউ ৫০ শতাংশের বেশি না পাওয়ায় দ্বিতীয় দফায় গড়িয়েছে ভোট। ৬৪ মিলিয়ন ভোটারের মধ্যে ৮৮ দশমিক ৮৪ শতাংশ ভোট দিয়েছিলেন।

২০ বছর ধরে তুরস্কে ক্ষমতায় আছেন এরদোয়ান। ২০১৪ সালের আগে প্রেসিডেন্ট সংসদ দ্বারা নির্বাচিত হতো। ৬৯ বছর বয়সী এরদোয়ান ২০০৩ সাল থেকে তুরস্কের নেতৃত্ব দিচ্ছেন। তিনি প্রথমে প্রধানমন্ত্রী, ২০১৪ সাল থেকে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। তারপর তিনি শাসনব্যবস্থা সংশোধন করেছেন। ২০১৭ সালে গণভোটের মাধ্যমে সংসদীয় ব্যবস্থাকে প্রেসিডেন্টকেন্দ্রিক করেন ও প্রধানমন্ত্রীর পদ বাতিল করেন।

 

তুরস্কে প্রেসিডেন্ট হিসেবে পাঁচ বছর মেয়াদে দুইবার দায়িত্ব পালন করা যায়। যেহেতু ২০১৭ সালের গণভোটের কারণে তার প্রথম মেয়াদ শেষ হয়েছে, তাই তিনি এই বছর তৃতীয় মেয়াদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করতে পেরেছেন। এবার জয়ী হওয়ায় ২০২৮ সাল পর্যন্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন এরদোয়ান। খবর আল-জাজিরার

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Comments are closed.

© All rights reserved  2020 Daily Surjodoy
Theme Customized BY CreativeNews