1. dainiksurjodoy24@gmail.com : admin2020 : TOWHID AHAMMED REZA
  2. editor@surjodoy.com : Daily Surjodoy : Daily Surjodoy
দেশীয় ব্রান্ডের তামাকজাত পন্যের উপর কর বাড়ানোর প্রতিবাদে টঙ্গীতে মানববন্ধন
বুধবার, ২৯ মে ২০২৪, ১১:১৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
র‍্যাবের নতুন মহাপরিচালক ব্যারিস্টার হারুন অর রশিদ ঢাকা, চট্টগ্রাম ও সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে মৃদু ভূমিকম্প সাতকানিয়ায় ১৭ টাকার জন্য যুবককে খুন! রুস্তমপুর হাটে পশু ক্রয়-বিক্রয়ে অনিয়ম, অতিরিক্ত ইজারার বলি সাধারণ জনগন ব্যাপক অনিয়মের মাধ্যমে এমপিও ভুক্ত হলেন কাজেম আলী স্কুল এন্ড কলেজের ৩ শিক্ষক বিশ্বে শান্তি নিশ্চিত করা এখন আগের চেয়ে অনেক কঠিন :শেখ হাসিনা তৃতীয় ধাপে দেশের ৮৭ উপজেলায় ভোটগ্রহণ চলছে ১ জুলাই থেকে পানির দাম ১০ শতাংশ বাড়ছে ওয়াসা উপজেলা নির্বাচন : পটিয়ায় দুই ভাইস চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া কুমিল্লায় অটোরিকশা ছিনতাইকারী চক্রের ৫ সদস্য গ্রেফতার

দেশীয় ব্রান্ডের তামাকজাত পন্যের উপর কর বাড়ানোর প্রতিবাদে টঙ্গীতে মানববন্ধন

  • আপডেট টাইম : সোমবার, ২২ জুন, ২০২০, ২.৫৪ পিএম
  • ২৫৮ বার পঠিত

টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি : চলতি অর্থ বছরের বাজেটে দেশীয় ব্রান্ডের তামাকজাত পন্যের উপর অতিরিক্ত কর বাড়ানোর প্রতিবাদে গতকাল সোমবার সকালে টঙ্গী প্রেসক্লাবের সামনে শতভাগ দেশীয় মালিকানাধীন সিগেরেট, বিড়ি মালিক শ্রমিক ঐক্য পরিষদের উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মানববন্ধনে বক্তব্য রাখেন, সিগেরেট, বিড়ি মালিক শ্রমিক ঐক্য পরিষদের সভাপতি মীর মাহমুদুল হোসেন রানা, সংগঠনের সহ সভাপতি মো: ফারুক হোসেন মিলন, সাধারণ সম্পাদক আকমল হোসেন সবুজ প্রমুখ।
এ সময় বক্তারা বলেন, বিদেশী ব্রান্ডের তামাকজাত পন্যের দাম কমিয়ে দেশীয় পন্যের অস্বাভাবিক দাম বাড়ানো হয়েছে। কিন্তু ২০২০/২০২১ অর্থ বছরের বাজেটে সিগেরেটের উপর কর হার নির্ধারণ দেশী এবং বিদেশী কোম্পানী একই কাতারে আনা হয়েছে। ফলে দেশীয় মালিকানাধীন কোম্পনীগুলো বিদেশীদের সাথে প্রতিযোগিতায় টিকে থাকতে পারবে না। এতে করে একটি স্বার্থনাশী মহল অনৈতিক সুবিধাভোগ করবে। প্রস্তাবিত বাজেটে দেশীয় মালিকানাধীন কোম্পানীর শ্রমিকদের জন্য কোন সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করেনি। এতে করে ২৪টি দেশীয় বিড়ি, সিগারেট কোম্পানী প্রায় ৫ লক্ষাধিক শ্রমিক ও মালিকরা ক্ষতির মুখে পড়বে। এমনকি আয়ের পথ বন্ধ হয়ে পথে বসতে হবে তাদের। বক্তারা আরো বলেন, ২০১৭/২০১৮ অর্থ বছরে প্রধানমন্ত্রী দেশীয় ব্রান্ডের বিড়ি সিগেরেটের পৃথক পৃথক মূল্য নির্ধারণের নির্দেশনা বাস্তবায়ন করতে হবে। তারা আরো বলেন, ২০১৮/২০১৯ অর্থ বছরে নিম্নস্রাব শুধুমাত্র দেশীয় মালিকানাধীন কোম্পানীগুলোর সংরক্ষিত রাখার জন্য অনুমোদন পাওয়ার পরও আজ তা বাস্তবায়ন হয়নি। এমতাবস্থায় তামাক শিল্পকে বাঁচাতে নিম্নস্রাবের সিগেরেট উৎপাদনে শতভাগ দেশীয় মালিকানাধীন কোম্পানীর জন্য রিজাবের দাবী জানান তারা। আমাদের ব্যবসায় ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান হতে নেয়া টাকা সময়মতো পরিশোধ করার জন্য কারখানার উৎপাদন সচল রাখা খুবই জরুরী। নিম্নস্লাবে আমাদের জন্য পৃথক মূল্য স্ল্যাব করে দেয়া না হলে আমরা ব্যাংকের টাকা পরিশোধে ব্যর্থ হবো এবং প্রতিষ্ঠানসমূহ দেউলিয়া হয়ে যাবে। মাননীয় প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী এই শিল্পের দেশীয় মালিকদের এই চরম দুর্গতির অবস্থা আপনারাসহ এনবিআর এর সকল পর্যায় নীতি নির্ধারকগণ অবগত আছেন। এই বাজেটে আমাদের সুরক্ষার জন্য প্রদত্ত প্রস্তাবণা বাস্তবায়ন করার উদ্যোগ নিয়ে আমাদের রক্ষা করুন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Comments are closed.

© All rights reserved  2020 Daily Surjodoy
Theme Customized BY CreativeNews