1. dailysurjodoy24@gmail.com : admin2020 : TOWHID AHAMMED REZA
ধর্মঘট প্রত্যাহার: ডিজেলে চলা বাসের ভাড়া বাড়ল
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:৩৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
“বাংলাদেশ সূফী ফাউন্ডেশন পবিত্র কুরআন তেলাওয়াত প্রতিযোগিতার মাধ্যমে রমজান মাসে যাত্রা শুরু করবে” নীলফামারীতে উৎসবমুখর পরিবেশে চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাচন সম্পন্ন হয়েছে। নীলফামারী টেলিভিশন ক্যামেরা জার্নালিষ্ট এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন এস আই আল মামুন এর বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার চালানো হয়েছে – ভুক্তভোগী সজল কুমিল্লা জেলা আইনজীবী সমিতির ম্যানেজিং কমিটির নির্বাচন ৭ই মার্চ সাংবাদিক নয়নের উপর হামলার প্রতিবাদে সারাদেশে মানববন্ধন  নওগাঁর সাপাহারে ৫৯ জন ভূয়া দাখিল পরীক্ষার্থী বহিষ্কার, প্রতিষ্ঠান প্রধানদের বিরুদ্ধে মামলা ২১শে ফেব্রুয়ারি উপলক্ষে ভাষা শহীদদের স্বরনে শ্রদ্ধাঞ্জলি : মোঃ লিটন মাদবর বিল্লাল  ২১শে ফেব্রুয়ারি উপলক্ষে ভাষা শহীদদের স্বরনে শ্রদ্ধাঞ্জলি : আনোয়ার হোসেন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১শে ফেব্রুয়ারি উপলক্ষে ভাষা শহীদদের স্বরনে শ্রদ্ধাঞ্জলি : হাসান মন্ডল 

ধর্মঘট প্রত্যাহার: ডিজেলে চলা বাসের ভাড়া বাড়ল

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৯ নভেম্বর, ২০২১, ১০.০৩ এএম
  • ২৯১ বার পঠিত
আমান উল্লাহ প্রতিবেদকঃ
তিন দিন ধরে চলা গণপরিবহনের ধর্মঘট প্রত্যাহার করেছেন বাস মালিকরা। গতকাল রবিবার ভাড়া বৃদ্ধি নিয়ে সিদ্ধান্তের পর পরিবহনের ধর্মঘট প্রত্যাহার করা হয়। বৈঠকে শুধু ডিজেলচালিত বাসের ভাড়া বাড়িয়েছে সরকার।
যা ঢাকায় মাত্র ৫ শতাংশ বাস ডিজেলে চলে। আর দূরপাল্লার বাসের ৪০ শতাংশ চলে ডিজেলে। বাকি বাস চলে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসে (সিএনজি)। কিন্তু সিএনজিচালিত বাসের মালিকরাও ধর্মঘটে যোগ দিয়েছিলেন। তবে তাঁদের ভাড়া বাড়ানো হয়নি।
এদিকে গত শনিবার লঞ্চ মালিকরাও ধর্মঘটে যোগ দেন। গতকাল বিআইডাব্লিউটিএর সঙ্গে লঞ্চ মালিকদের বৈঠকে ভাড়া বাড়ানোর সিদ্ধান্তের পর তাঁরাও ধর্মঘট প্রত্যাহার করেন। তবে পণ্যবাহী যানবাহনের মালিকরা গতকালের বৈঠকে যোগ দেননি। তাঁরা ধর্মঘটও প্রত্যাহার করেননি।
গতকাল কয়েক দফায় সাত ঘণ্টার বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন বাস ভাড়া নির্ধারণ কমিটির প্রধান ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার। সন্ধ্যায়ই ভাড়া বাড়ানোর প্রজ্ঞাপন জারি করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।
কোন বাস গ্যাসে আর কোন বাস ডিজেলে চলে, তা যাত্রীরা বুঝবে কিভাবে—এমন প্রশ্নের জবাবে নূর মোহাম্মদ মজুমদার বলেন, ‘নিশ্চয়ই এটা চিহ্নিত করার জন্য সরকার ব্যবস্থা গ্রহণ করবে। প্রয়োজনে ভাড়া মনিটরিংয়ের জন্য ম্যাজিস্ট্রেট মাঠে নামবেন। ’ কতসংখ্যক বাস ডিজেলে চলে জানতে চাইলে তিনি পরিষ্কার তথ্য দিতে পারেননি। বিআরটিএর চেয়ারম্যান বলেন, ‘এই তথ্য বাস মালিকদের কাছে আছে। ’ তবে গ্যাসে চলার পরও যেসব বাস এই ধর্মঘটে যোগ দিয়েছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।
প্রজ্ঞাপন অনুযায়ী, এখন থেকে দূরপাল্লার বাসে এক টাকা ৪২ পয়সার পরিবর্তে প্রতি কিলোমিটারে এক টাকা ৮০ পয়সা ভাড়া নেওয়া হবে। ঢাকা ও চট্টগ্রাম মহানগরে এক টাকা ৭০ পয়সার বদলে ভাড়া নেওয়া হবে দুই টাকা ১৫ পয়সা। মহানগরে চলা মিনিবাসের ভাড়া এক টাকা ৬০ পয়সার জায়গায় দুই টাকা পাঁচ পয়সা নির্ধারণ করা হয়েছে। এই হিসাবে দূরপাল্লার ক্ষেত্রে প্রতি কিলোমিটারে বাসের ভাড়া বাড়ল ২৭ শতাংশ আর মহানগরে ২৬.৫ শতাংশ।
বাসের সর্বনিম্ন ভাড়া ছিল সাত টাকা। এটা এখন করা হয়েছে ১০ টাকা। মানে বাসে উঠলেই ১০ টাকা ভাড়া দিতে হবে। মিনিবাসের এই ভাড়া পাঁচ টাকা থেকে বাড়িয়ে আট টাকা করা হয়েছে।
ডিজেলচালিত বাসের ভাড়া বাড়ানোর বৈঠক থেকে বেরিয়ে ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ। তিনি বলেন, ‘আজ (গতকাল) সন্ধ্যা থেকে বাস চালানোর জন্য সারা দেশের বাস মালিক-শ্রমিকদের অনুরোধ জানাচ্ছি। ’
এনায়েত উল্লাহ বলেন, ‘২০১৩ সালের পর আর বাসের ভাড়া বাড়েনি। অথচ এর মধ্যে সব জিনিসের দাম বেড়েছে। এখন আবার জ্বালানি তেলের দামও বাড়ল। ডিজেলের বর্ধিত মূল্য বিবেচনা করলে ভাড়া খুব বেশি বাড়ানো হয়নি। ’
এদিকে লঞ্চের সর্বনিম্ন ভাড়া বাড়ল ৩৫%। গতকাল রাত থেকেই পুনর্নির্ধারিত ভাড়া অনুযায়ী লঞ্চ চলাচল শুরু হয়। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডাব্লিউটিএ) কার্যালয়ে সংস্থাটির কর্মকর্তাদের সঙ্গে লঞ্চ মালিক সমিতির নেতাদের বৈঠকে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত হয়।
বৈঠক শেষে বিআইডাব্লিউটিএ চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক জানান, প্রতি কিলোমিটারে ভাড়া বাড়ানো হয়েছে ৬০ পয়সা। বর্তমান ভাড়া এক টাকা ৭০ পয়সা থেকে বাড়িয়ে দুই টাকা ৩০ পয়সা নির্ধারণ করা হয়েছে। এটা ১০০ কিলোমিটারের মধ্যে প্রযোজ্য হবে। ১০০ কিলোমিটারের পর প্রতি কিলোমিটারে ভাড়া হবে দুই টাকা। সর্বনিম্ন যাত্রীপ্রতি ভাড়া ছিল ১৮ টাকা। সেটি বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছে। সেই হিসাবে ভাড়া বেড়েছে শতকরা ৩৫ শতাংশ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Comments are closed.

© All rights reserved  2020 Daily Surjodoy
Theme Customized BY CreativeNews