1. dainiksurjodoy24@gmail.com : admin2020 : TOWHID AHAMMED REZA
  2. editor@surjodoy.com : Daily Surjodoy : Daily Surjodoy
পঞ্চম বারের মত এমপি হলেন দীপংকর, জামানত হারালেন ২প্রার্থী
বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৬:৫৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা স্বামীর কর্মস্থল ইসলামী ব্যাংকের সামনে অনশনরত স্ত্রীর বিষপান, পুলিশ সদস্যদের ভূমিকায় উদ্বিগ্ন দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন থেকে সরে যাব না, কফিন ধরে শিক্ষার্থীদের শপথ সংস্কার আন্দোলন সাধারণ ছাত্রদের হাতে নেই, এর নেতৃত্বে এখন ছাত্রদল-ছাত্রশিবি : কাদের চট্টগ্রামে কোটা সংস্কার আন্দোলনে নিহতদের স্মরণে মহানগর বিএনপির গায়েবানা জানাজা ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন স্থানে বিজিবি মোতায়েন অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঢাকা বিশ্ববিদ্যালয় আজ পবিত্র আশুরা, কারবালার ‘শোকাবহ এবং হৃদয় বিদারক ঘটনাবহুল দিন চট্টগ্রামে কোটা সংস্কার আন্দোলনকারীদের সঙ্গে যুবলীগ-ছাত্রলীগের সংঘর্ষে নিহত ৩ শিক্ষার্থীদের নিরাপত্তা বিবেচনায় স্কুল-কলেজ-পলিটেকনিক বন্ধ ঘোষণা

পঞ্চম বারের মত এমপি হলেন দীপংকর, জামানত হারালেন ২প্রার্থী

  • আপডেট টাইম : সোমবার, ৮ জানুয়ারী, ২০২৪, ৯.০৮ পিএম
  • ৬৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিনিধিঃ

 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাঙামাটি-২৯৯ আসনে আওয়ামীলীগের প্রার্থী দীপংকর তালুকদার নৌকা প্রতীকে ২লক্ষ ৭১হাজার ৩৭৩ ভোট পেয়ে আনুষ্ঠানিক ভাবে নির্বাচিত হয়েছেন।

 

অন্যদিকে তার নিকটতম নিকটতম প্রতিদ্বন্দী সাংস্কৃতিক মুক্তি জোটের প্রার্থী অমর কুমার দে ছড়ি (লাঠি) প্রতীকে পেয়েছেন ৪,৯৬৫ ভোট এবং তৃণমূল বিএনপি’র মিজানুর রহমান সোনালি আশ প্রতীকে পেয়েছেন ২,৬৯৩ ভোট।

 

রাত ১০টায় ২১৩টি কেন্দ্রের ফলাফল ঘোষণা করেন, জেলা রিটার্নিং কর্মকর্তা মোশারফ হোসেন খান।

 

তিনি জানান, নির্বাচনী আইন অনুযায়ী-প্রদত্ত ভোটের আট ভাগের এক ভাগ না পেলে ওই প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়। ফলে রাঙামাটি-২৯৯ আসনে সাংস্কৃতিক মুক্তি জোটের প্রার্থী অমর কুমার দে ছড়ি (লাঠি) প্রতীকে ও তৃণমূল বিএনপি’র মিজানুর রহমান সোনালি আশ প্রতীকে আট ভাগের এক ভাগ ভোট না পাওয়ায় তাদের জামানত হারিয়েছেন।

 

এদিকে জেলা আওয়ামী লীগ সভাপতি ও সদ্য নির্বাচিত দীপংকর তালুকদার কে দলটির কার্যালয়ে দলীয় নেতাকর্মী, বিভিন্ন সংগঠন ও গণ্যমান্য ব্যক্তিবর্গ ফুল দিয়ে বরণ করে নিতে দেখা যায়।

 

ইসি সংশ্লিষ্টরা বলছেন, দেশের নির্বাচনের ইতিহাসে এটি বিরল দৃষ্টান্ত। নির্বাচনী আইন অনুযায়ী-প্রদত্ত ভোটের আট ভাগের এক ভাগ না পেলে ওই প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়।

 

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুসারে, মনোনয়নপত্র কেনার সময় একজন প্রার্থীকে জামানত হিসেবে ২৫ হাজার টাকা নির্বাচন কমিশনে জমা রাখতে হয়।

 

প্রদত্ত ভোটের আট ভাগের এক ভাগ বা তার বেশি ভোট পেলে জামানত হিসেবে রাখা ২৫ হাজার টাকা ফেরত দেয়া হয়।

নির্বাচনে কোনো আসনে প্রদত্ত ভোটের আট ভাগের এক ভাগ ভোট কোনো প্রার্থী যদি না পান, তা হলে তার জামানত বাজেয়াপ্ত হয়ে যায়।

 

এর আগে রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টায় সারা দেশে একযোগে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়। বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে চলে এই কার্যক্রম। এরপর শুরু হয় ভোট গণনার কাজ।

 

২১৩টি ভোটকেন্দ্রে অনুষ্ঠিত রাঙামাটি-২৯৯ আসনে নির্বাচনে লড়েছেন ৩জন প্রার্থী। আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী দীপংকর তালুকদার ২১৩ কেন্দ্রের মধ্যে ১৩৭টি কেন্দ্রের ঘোষণা অনুযায়ী পেয়েছেন নৌকা: ২,৭১,৩৭৩ ভোট। অন্যদিকে সাংস্কৃতিক মুক্তি জোটের প্রার্থী অমর কুমার দে পেয়েছেন ৪,৯৬৫ ভোট এবং তৃণমূল বিএনপি’র মিজানুর রহমান পেয়েছেন, ২,৬৯৩ ভোট।

 

দুর্গম পাহাড়ের এই ১৮টি ভোটকেন্দ্রে হেলিকপ্টারের মাধ্যমে ও দীর্ঘপথ পায়ে হেটে নির্বাচনী সরঞ্জাম ও নির্বাচন কর্মীদের যেতে হয়েছে ।

 

১৮টি হেলিসর্টি ভোটকেন্দ্রের মধ্যে বাঘাইছড়িতে ৫টি, বরকল উপজেলায় ২টি, জুরাছড়ি উপজেলায় ৮টি ও বিলাইছড়ি উপজেলায় ৩টি। যার কারণে এসব কেন্দ্রের ফলাফল ঘোষনা করতে বেগ পেতে হয়েছে।

 

উল্লেখ্য, বাংলাদেশ নির্বাচন কমিশনের হালনাগাদ তথ্যানুযায়ী রাঙামাটি-২৯৯ আসনের মোট ভোটার ৪,৭৪,৪৫৪জন। এর মধ্যে পুরুষ ২,৪৭,৪১৬ ও নারী ভোটার রয়েছে ২,২৭,০৩৬ জন। রাঙামাটির ১০টি উপজেলার ২১৩টি কেন্দ্রের ১ হাজার ১২১টি ভোটকক্ষে ভোট গ্রহন করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Comments are closed.

© All rights reserved  2020 Daily Surjodoy
Theme Customized BY CreativeNews