1. dailysurjodoy24@gmail.com : admin2020 : TOWHID AHAMMED REZA
পাইকগাছায় লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে বোরো আবাদ; ভালো ফলনের সম্ভবনা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:১৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
সাভার উপজেলার নির্বাচনে চেয়ারম্যান পদে ২ জনসহ মোট ১১ প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেন ভিজিডি কাড না দেওয়ায় সৈয়দপুর পৌর মেয়রের বিরুদ্ধে বিক্ষোভ ও পথসভা নৈতীক স্খলন ও সিমাহীন আর্থিক অনিয়মের প্রতিবাদে সৈয়দপুর পৌর মেয়রের অপসারনের দাবীতে \ সংবাদ সম্মেলন টেলিভিশন ক্যামেরা র্জানালিস্ট অ্যাসোসয়িশেন (টিসিএ) নেতৃত্বে   সোহলে ও জুয়েল কলাতিয়া বাজারের যানজট ও ফুটপাত দখল মুক্ত করলেন কলাতিয়া পুলিশ ফাঁড়ি “বাংলাদেশ সূফী ফাউন্ডেশন পবিত্র কুরআন তেলাওয়াত প্রতিযোগিতার মাধ্যমে রমজান মাসে যাত্রা শুরু করবে” নীলফামারীতে উৎসবমুখর পরিবেশে চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাচন সম্পন্ন হয়েছে। নীলফামারী টেলিভিশন ক্যামেরা জার্নালিষ্ট এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন এস আই আল মামুন এর বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার চালানো হয়েছে – ভুক্তভোগী সজল কুমিল্লা জেলা আইনজীবী সমিতির ম্যানেজিং কমিটির নির্বাচন ৭ই মার্চ

পাইকগাছায় লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে বোরো আবাদ; ভালো ফলনের সম্ভবনা

  • আপডেট টাইম : শুক্রবার, ৩ মার্চ, ২০২৩, ৮.৫৬ পিএম
  • ১০৫ বার পঠিত

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি 

পাইকগাছায় লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে বোরো আবাদ। চলতি মৌসুমে ৫হাজার ৬৬৫ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৪০ হেক্টর বেশি। বর্তমানে পরিচর্যার কাজে ব্যস্ত সময় পার করছে কৃষকরা। আবহাওয়া অনুকুলে থাকলে হেক্টর প্রতি প্রায় ৬ মেট্রিক টন ধান উৎপাদন হবে বলে আশা করছেন কৃষক ও কৃষি বিভাগ।

উপজেলা কৃষি অফিসের তথ্য অনুযায়ী চলতি মৌসুমে উপজেলার ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভার ৫হাজার ৬৬৫ হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছে। যার মধ্যে উফশী জাতের ৪ হাজার ৭৫ হেক্টর ও ১ হাজার ৫৯০ হেক্টর হাইব্রিড। উফশীর মধ্যে ব্রি ধান ২৮-১৫০ হেক্টর, ব্রি ধান ৬৭-২হাজার ৪৭৫ হেক্টর, ব্রি ধান ৫৮-১৫২ হেক্টর, ব্রি ধান ৫০-১০ হেক্টর, ব্রি ধান ৮৮-৪৫ হেক্টর, ব্রি ধান ৭৪ -৪০হেক্টর, ব্রি ধান ৮১-১৬ হেক্টর, ব্রি ধান ৬৩-৩২ হেক্টর, ব্রি ধান ১০০-০২ হেক্টর, ব্রি ধান ৯৯-১০ হেক্টর, ব্রি ধান ৯২-৭৩০ হেক্টর, ব্রি ধান ৮৯-৩৮৮ হেক্টর, বিনা ধান ১০-১৫ হেক্টর ও বিনা ধান ২৮-১০ হেক্টর। হাইব্রিড এর মধ্যে হাইব্রিড হিরা ৭৫ হেক্টর, শক্তি ২- ১৫০ হেক্টর, তেগোল্ড ২২৫ হেক্টর, সিনজেন্টা ১২০৩-২০০ হেক্টর, এসএল ৮ এইচ-৪০০ হেক্টর, ব্যাভিলন ৬০ হেক্টর, এসিআই ১- ১০০ হেক্টর, আগমনি ৫০ হেক্টর, মাইক ১-৪০ হেক্টর, আলোড়ন-১৭৫ হেক্টর ও টিয়া-১১৫ হেক্টর।

গোপালপুর গ্রামের কৃষক নজরুল গোলদার জানান তিনি ২০ বিঘা জমিতে ব্রি-ধান ৬৭ ও ব্রি-ধান ৮৯ জাতের বোরো আবাদ করেছেন। ২০ বিঘা জমিতে বিভিন্ন জাতের বোরো আবাদ করেছেন রেজাকপুর গ্রামের কৃষক আনসার আলী শেখ, গদাইপুর ইউপি চেয়ারম্যান শেখ জিয়াদুল ইসলাম ২০ বিঘা জমিতে ব্রি-ধান ৬৭ আবাদ করেছেন। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ জাহাঙ্গীর আলম বলেন চলতি মৌসুমে অত্র উপজেলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে বোরো আবাদ হয়েছে।

কৃষি বিভাগ থেকে কৃষকদের সব ধরনের পরামর্শ এবং সহযোগিতা করা হচ্ছে। আবহাওয়া অনুকুলে থাকলে হেক্টের প্রতি প্রায় ৬ মেট্রিক টন উৎপাদন হবে বলে আশা করছি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Comments are closed.

© All rights reserved  2020 Daily Surjodoy
Theme Customized BY CreativeNews