1. dainiksurjodoy24@gmail.com : admin2020 : TOWHID AHAMMED REZA
  2. editor@surjodoy.com : Daily Surjodoy : Daily Surjodoy
সিগারেট খাতে সুষম বণ্টন হচ্ছেনা- মির্জা আজম
শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ০৭:৩৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা স্বামীর কর্মস্থল ইসলামী ব্যাংকের সামনে অনশনরত স্ত্রীর বিষপান, পুলিশ সদস্যদের ভূমিকায় উদ্বিগ্ন দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন থেকে সরে যাব না, কফিন ধরে শিক্ষার্থীদের শপথ সংস্কার আন্দোলন সাধারণ ছাত্রদের হাতে নেই, এর নেতৃত্বে এখন ছাত্রদল-ছাত্রশিবি : কাদের চট্টগ্রামে কোটা সংস্কার আন্দোলনে নিহতদের স্মরণে মহানগর বিএনপির গায়েবানা জানাজা ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন স্থানে বিজিবি মোতায়েন অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঢাকা বিশ্ববিদ্যালয় আজ পবিত্র আশুরা, কারবালার ‘শোকাবহ এবং হৃদয় বিদারক ঘটনাবহুল দিন চট্টগ্রামে কোটা সংস্কার আন্দোলনকারীদের সঙ্গে যুবলীগ-ছাত্রলীগের সংঘর্ষে নিহত ৩ শিক্ষার্থীদের নিরাপত্তা বিবেচনায় স্কুল-কলেজ-পলিটেকনিক বন্ধ ঘোষণা

সিগারেট খাতে সুষম বণ্টন হচ্ছেনা- মির্জা আজম

  • আপডেট টাইম : বুধবার, ২৪ জুন, ২০২০, ৬.৪৭ পিএম
  • ২৩৫ বার পঠিত

 টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি : দেশের অন্যতম গুরুত্বপূর্ণ রাজস্ব আদায়ের খাত সিগারেটের বাজার ও উৎপাদন সম্পর্কিত নির্দেশনা নিয়ে বেশ কয়েকবছর নানান ধরেই অভিযোগ ও দাবি শোনা যাচ্ছে। দাবিগুলো নিয়ে তামাক বিরোধী সংগঠন থেকে শুরু করে, দেশীয় তামাকজাত পণ্য উপাদনকারী কোম্পানির মালিক শ্রমিক এমনকি বাজেট বিশ্লেষকরাও বাজেটের আগে বেশ জোরেশোরেই আওয়াজ তুলেছেন গত কয়েকবছর। এবারও তার ব্যত্যয় হয়নি।
আজকের বাজেট সম্পর্কিত সংসদীয় বক্তব্যে এ ব্যাপারে কথা বলেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সংসদ সদস্য মির্জা আজম। তিনি এ খাত সংশ্লিষ্ট অভিযোগ ও দাবি দাওয়ার ব্যাপারে মাননীয় স্পিকার এর মাধ্যমে অর্থমন্ত্রী ও প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষন করেন।
তিনি বলেন, “দেশের অন্যতম গুরুত্বপূর্ণ খাত, সিগারেটের বাজারের প্রায় ৫০ হাজার কোটি টাকার। এ খাতের রাজস্ব আদায় নিয়ে দীর্ঘদিন ধরেই নানান অভিযোগ ও দাবি উঠে আসছে। এই খাতে সুষম বণ্টন না হওয়ায় বড় কোম্পানিগুলো আরও বড় হচ্ছে, অন্যদিকে ছোট কোম্পানিগুলো আরও ছোটো হয়ে যাচ্ছে। এমনকি সেগুলো রুগ্ন হয়ে বন্ধও হয়ে যাচ্ছে। এতে বিশাল অংকের ঋণের টাকা অনাদায়ী হওয়ার আশংকা তৈরী হচ্ছে।”
উল্লেখ্য, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী শুধুমাত্র দেশীয় সিগারেট কোম্পানিগুলোর জন্য নিম্নস্ল্যাবের সিগারেটের খাত রিজার্ভ রাখার সিদ্ধান্ত ২০১৮-১৯ বাজেটে সংসদে পাশ হলেও তা এখনো মানছেনা বিদেশী কোম্পানি ব্রিটিশ আমেরিকার টোব্যাকো। এ নিয়ে দেশী সিগারেট কোম্পানি ও বাজার বিশ্লেষকদের অনুরোধে এবারের বাজেটের আগে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আওয়াজ তুলেছিলেন বেশ কয়েকজন সাংসদ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Comments are closed.

© All rights reserved  2020 Daily Surjodoy
Theme Customized BY CreativeNews