1. dailysurjodoy24@gmail.com : admin2020 : TOWHID AHAMMED REZA
আত্রাইয়ের পতিসর কাচারীবাড়িতে রবি ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে চলছে শেষ সময়ের প্রস্তুতি
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:৩৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
বাকেরগঞ্জ উপজেলা চেয়ারম্যান প্রার্থী বাদশার ব্যাপক গণসংযোগ। সাভার উপজেলার নির্বাচনে চেয়ারম্যান পদে ২ জনসহ মোট ১১ প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেন ভিজিডি কাড না দেওয়ায় সৈয়দপুর পৌর মেয়রের বিরুদ্ধে বিক্ষোভ ও পথসভা নৈতীক স্খলন ও সিমাহীন আর্থিক অনিয়মের প্রতিবাদে সৈয়দপুর পৌর মেয়রের অপসারনের দাবীতে \ সংবাদ সম্মেলন টেলিভিশন ক্যামেরা র্জানালিস্ট অ্যাসোসয়িশেন (টিসিএ) নেতৃত্বে   সোহলে ও জুয়েল কলাতিয়া বাজারের যানজট ও ফুটপাত দখল মুক্ত করলেন কলাতিয়া পুলিশ ফাঁড়ি “বাংলাদেশ সূফী ফাউন্ডেশন পবিত্র কুরআন তেলাওয়াত প্রতিযোগিতার মাধ্যমে রমজান মাসে যাত্রা শুরু করবে” নীলফামারীতে উৎসবমুখর পরিবেশে চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাচন সম্পন্ন হয়েছে। নীলফামারী টেলিভিশন ক্যামেরা জার্নালিষ্ট এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন এস আই আল মামুন এর বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার চালানো হয়েছে – ভুক্তভোগী সজল

আত্রাইয়ের পতিসর কাচারীবাড়িতে রবি ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে চলছে শেষ সময়ের প্রস্তুতি

  • আপডেট টাইম : রবিবার, ৭ মে, ২০২৩, ৩.৩৩ এএম
  • ১৯৮ বার পঠিত

আব্দুল মজিদ মল্লিক,আত্রাই (নওগাঁ) :

আগামী ২৫শে বৈশাখ (৮মে) বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে নওগাঁর আত্রাই উপজেলার পতিসরে রবি ঠাকুরের কাচারীবাড়িতে চলছে শেষ সময়ের প্রস্তুতি। গত কয়েক বছর পর এবার কাচারীবাড়ি পতিসরে জাতীয় ভাবে উদযাপন করা হচ্ছে কবিগুরুর জন্মবার্ষিকী। তাই কাচারীবাড়ির চারপাশে বর্তমানে সাজ সাজ রব পড়ে গেছে। তিনদিনের এই অনুষ্ঠানে আগত অতিথিবৃন্দের নামও চূড়ান্ত করেছে জেলা প্রশাসন ও আত্রাই উপজেলা প্রশাসন।

 

জেলা ও উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, আত্রাইয়ের কাচীরবাড়ি পতিসরে কবিগুরুর জন্ম বার্ষিকী উদযাপন উপলক্ষ্যে সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই প্রথম তিন দিনব্যাপী জাতীয় ভাবে রবীন্দ্র জন্মোৎসবের আয়োজন করা হয়েছে। উৎসবে বরীন্দ্র গবেষকরা কবিগুরুকে নিয়ে স্মারক আলোচনা করবেন। এছাড়া প্রধান ও বিশেষ অতিথিবৃন্দের আলোচনা অন্তে দেশের জাতীয় ও স্থানীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। তিন দিনের এই রবীন্দ্র জন্মোৎসবের প্রথম দিনে কাচারীবাড়ির দেবেন্দ্র মঞ্চে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদের সভাপতিত্বে বিকাল আড়াইটায় আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধন শেষে স্বাগত বক্তব্য রাখবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ.ক.ম. মোজাম্মেল হক এমপি। এছাড়াও জেলার বিভিন্ন আসনের সাংসদ, পুলিশ সুপার ও অন্যান্য অতিথিবৃন্দরা উপস্থিত থাকবেন। দ্বিতীয়দিন বিকাল সাড়ে ৩টায় আত্রাই উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকতেখারুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে স্মারক বক্তা হিসেবে বক্তব্য রাখবেন রবীন্দ্র গবেষক আবুল মোমেন।

 

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের সাংসদ আনোয়ার হোসেন হেলাল এমপি। এছাড়া অন্যান্য অতিথিবৃন্দ উপস্থিত থাকবেন। তৃতীয়দিন বিকাল সাড়ে ৩টায় জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে স্মারক বক্তা হিসেবে বক্তব্য রাখবেন রবীন্দ্র গবেষক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক অধ্রাপক জুলফিকার মতিন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি। এছাড়াও অন্যান্য অতিথিবৃন্দ উপস্থিত থাকবেন। উৎসবে জাতীয় পর্যায়ের রবীন্দ্র শিল্পীরা সংগীত পরিবেশন করবেন। এছাড়াও তিনদিন জেলার আত্রাই ও রাণীনগর উপজেলা শিল্পকলা একাডেমীর নিয়মিত শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এছাড়া জেলা প্রশাসনের পক্ষ থেকে ২০দিনব্যাপী গ্রামীণ মেলার আয়োজন করা হয়েছে। পতিসর কাচারীবাড়ির তত্ত্বাবধায়ক আবুল কালাম হোসেন বলেন কবিগুরুর জন্ম উৎসব উপলক্ষ্যে বর্তমানে পতিসর কাচারীবাড়িতে চলছে শেষ সময়ের পরিস্কার-পরিচ্ছন্নতার কাজ। জন্মবার্ষিকীর সকল অনুষ্ঠান অনুষ্ঠিত হবে কাচারী বাড়ির দেবেন্দ্র মঞ্চে। এছাড়া কাচারী বাড়ি ও তার আশেপাশের এলাকাগুলোকে নতুন করে সাজানো হচ্ছে। আত্রাই থানা পুলিশের অফিসার ইনচার্জ তারেকুর রহমান বলেন কাচারীবাড়ি পতিসরে কবিগুরুর জন্মোৎসব উপলক্ষ্যে জাতীয় ভাবে আয়োজিত তিনদিনব্যাপী গৃহিত সকল অনুষ্ঠান যেন সুষ্ঠু, সুন্দর ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন হয় সেই লক্ষ্যে জেলা পুলিশের নির্দেশনা মতাবেক আত্রাই থানা পুলিশের পক্ষ থেকে সকল ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তিনদিন পতিসরের আইন-শৃঙ্খলার পরিবেশ শান্তিপূর্ণ রাখতে পুলিশের বিশেষ বাহিনীও নিয়োজিত থাকবে। তাই আমি শতভাগ আশাবাদি এবার নওগাঁর আত্রাই সহ পুরো দেশবাসী পতিসরে একটি ভিন্ন রকমের পরিবেশের মধ্যেদিয়ে কবিগুরুর জন্মেৎসব উদযাপন করতে পারবেন।

 

আত্রাই উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকতেখারুল ইসলাম বলেন এবারই প্রথম কবিগুরুর কাচারীবাড়ি পতিসরে জাতীয় ভাবে উদযাপন করা হচ্ছে কবির জন্মবার্ষিকী। ইতিমধ্যেই জেলা প্রশাসনের নির্দেশনা মতাবেক আত্রাই উপজেলার পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। বিগত সময়ে পতিসরে কবির জন্ম বার্ষিকী যে সকল কর্মসূচির মাধ্যমে উদযাপন করা হয়েছে এবার সম্পন্ন ব্যতিক্রমী অনুষ্ঠানের মাধ্যমে আমরা কবিগুরুর জন্ম বার্ষিকী উদযাপনের লক্ষ্যে নানা বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করেছি। আমি আশাবাদি সকলের সার্বিক সহযোগিতায় বর্ণিল পরিবেশে জমকালো ও মনোমুগ্ধকর অনুষ্ঠানের মাধ্যমে কবিগুরুর ১৬২তম জন্ম বার্ষিকী উদযাপন করতে পারবো যা দেশবাসী স্মরণে রাখবেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Comments are closed.

© All rights reserved  2020 Daily Surjodoy
Theme Customized BY CreativeNews