1. dainiksurjodoy24@gmail.com : admin2020 : TOWHID AHAMMED REZA
  2. editor@surjodoy.com : Daily Surjodoy : Daily Surjodoy
আত্রাইয়ে মাচা পদ্ধতিতে লাউ চাষে লাভবান হচ্ছেন কৃষক
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রাজশাহী-৪ আসনের সাবেক এমপি এনামুল ঢাকায় গ্রেপ্তার ফুলবাড়ীতে বালু ভর্তি ট্রাক্টর থেকে ৩০০ বোতল ফেন্সিডিলসহ ২ মাদক কারবাররি আটক মিরপুর গৃহায়ণ অফিস মামাতো -ফুফাতো দুই ভাইয়ের দৌরাত্মে জিম্মি রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ইটভাটা মালিক হালিমের বিরুদ্ধে চাঁদাবাজির মিথ্যা মামলা সাভারে ১৬ বছর দু:সময়ের কান্ডারী নির্যাতিত বিএনপি নেতা খোরশেদ আলম ডক্টর ল্যাব এন্ড কনসালটেশনের শেয়ার হোল্ডারদের সাথে প্রতারনার অভিযোগ লোহাগড়ায় জোড়া হত্যাকান্ডের পর বীরমুক্তিযোদ্ধার বাড়িতে লুটপাট ও ভাংচুরের অভিযোগ রাজশাহী মেডিকেলে ৫ পুত্রসন্তানের জন্ম দিলো আত্রাইয়ের মেরিনার সুন্দরগঞ্জে মাসকলাই চাষে বীজ-সার বিতরণ

আত্রাইয়ে মাচা পদ্ধতিতে লাউ চাষে লাভবান হচ্ছেন কৃষক

  • আপডেট টাইম : শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০২৪, ১১.৫৮ এএম
  • ১৪ বার পঠিত
আব্দুল মজিদ মল্লিক,আত্রাই (নওগাঁ) থেকে: লাউ শীতকালীন সবজি হলেও বার মাসই আবাদ করে থাকেন আত্রাইয়ের কৃষকেরা। বর্তমানে মাচা পদ্ধতি লাউ চাষ করে অনেক লাভবান হচ্ছেন চাষিরা। উপজেলার মাগুড়া আকবরপুর গ্রামের চাষি সাইফুল ইসলাম বলেন, এবছর তিনি পাঁচশতক জমিতে মাচাপদ্ধতিতে হাইব্রিড জাতের লাউ চাষ করেছেন। লাউ চাষে সেচ ও শ্রমিক খরচ কম।পোকামাকড়ের আক্রমন তেমন নেই বললেই চলে।ফলে কীটনাশক ব্যবহার না হওয়ায় মানুষ বিষমুক্ত লাউ খাচ্ছে। তিনি আরো জানান, প্রতি সপ্তাহে ১শত থেকে ২শত পিস লাউ ক্ষেত থেকে তুলে বিক্রি করেন। তবে তিনি আশা করছেন খরচ বাদ দিয়ে ৩০-৪০ হাজার টাকার লাউ বিক্রিহবে।
বিভিন্ন বাজারের পাইকারি ব্যবসায়ীরা জমি থেকে লাউ কিনে নিয়ে যাচ্ছেন। গুড়নই গ্রামের কৃষক জাহাঙ্গির আলম বিশ্বাস মিঠু বলেন,দুই জাতেরলাউয়ের চাষ আমাদের এখানে হয়। লম্বা হাইব্রিড জাতের ও গোলাকার জাতের লাউয়ের চাষ হয়। লম্বা জাতের লাউয়ের চাহিদাএকটু বেশি। বাজারে একটি লাউ প্রকারভেদে ৩০টাকা থেকে৪০ টাকায় বিক্রি হচ্ছে। তবে এবছর আবহাওয়া অনুকুলে থাকায় লাউয়ের ফলন ভালো হয়েছে। মালিপুকুর,গুড়নই, বিলগলিয়া, সিংসাড়া, দমদমা, ব্রজপুর,শুকটিগাছা মাগুড়াপাড়া সহ বেশ কিছু মাঠ ঘুড়ে দেখা গেছে কৃষককেরা মাচায়লাউ চাষ প্রতিটি মাচার উপর ডপায় ডপায় ঝুলে আছে লাউ। লাউ দেখতে অনেক সুন্দর মসৃণ ও সু-স্বাদু হওয়ায় চাহিদা একটু বেশি।
আত্রাই উপজেলার উপসহকারি কৃষি কর্মকতা মোঃ মাহিনুল ইসলাম বলেন, অন্যান্য পুষ্টিকর সবজির মধ্যে অন্যতম লাউ।আমরা কৃষকদের মাঠ দিবসের মাধ্যমে মাচা পদ্ধতিতে লাউ চাষের প্রশিক্ষণ দেয়াই। যাতে করে কৃষকরা লাউ চাষ করে লাভবান হয়। তবে এবছর উপজেলার কয়েকটি গ্রামে ব্যাপরক হারে লাউ চাষ হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Comments are closed.

© All rights reserved  2020 Daily Surjodoy
Theme Customized BY CreativeNews