1. dailysurjodoy24@gmail.com : admin2020 : TOWHID AHAMMED REZA
ইউক্রেন যুদ্ধ বন্ধে চীনের ১২ দফা প্রস্তাব, প্রত্যাখান পশ্চিমাদের
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৩২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
বাকেরগঞ্জ উপজেলা চেয়ারম্যান প্রার্থী বাদশার ব্যাপক গণসংযোগ। সাভার উপজেলার নির্বাচনে চেয়ারম্যান পদে ২ জনসহ মোট ১১ প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেন ভিজিডি কাড না দেওয়ায় সৈয়দপুর পৌর মেয়রের বিরুদ্ধে বিক্ষোভ ও পথসভা নৈতীক স্খলন ও সিমাহীন আর্থিক অনিয়মের প্রতিবাদে সৈয়দপুর পৌর মেয়রের অপসারনের দাবীতে \ সংবাদ সম্মেলন টেলিভিশন ক্যামেরা র্জানালিস্ট অ্যাসোসয়িশেন (টিসিএ) নেতৃত্বে   সোহলে ও জুয়েল কলাতিয়া বাজারের যানজট ও ফুটপাত দখল মুক্ত করলেন কলাতিয়া পুলিশ ফাঁড়ি “বাংলাদেশ সূফী ফাউন্ডেশন পবিত্র কুরআন তেলাওয়াত প্রতিযোগিতার মাধ্যমে রমজান মাসে যাত্রা শুরু করবে” নীলফামারীতে উৎসবমুখর পরিবেশে চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাচন সম্পন্ন হয়েছে। নীলফামারী টেলিভিশন ক্যামেরা জার্নালিষ্ট এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন এস আই আল মামুন এর বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার চালানো হয়েছে – ভুক্তভোগী সজল

ইউক্রেন যুদ্ধ বন্ধে চীনের ১২ দফা প্রস্তাব, প্রত্যাখান পশ্চিমাদের

  • আপডেট টাইম : শুক্রবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২৩, ২.৫১ পিএম
  • ১৪২ বার পঠিত

নিউজ ডেস্ক : 

ইউক্রেন যুদ্ধ বন্ধে দ্রুত সংলাপের আহ্বান জানিয়েছে চীন। একইসঙ্গে দেশটি ‘রাজনৈতিক মীমাংসা’র আহ্বান জানিয়ে ১২ দফা প্রস্তাব দিয়েছে। এই প্রস্তাবে সব পক্ষকে রাশিয়া এবং ইউক্রেন নিয়ে একইদিকে কাজ করা এবং যত তাড়াতাড়ি সম্ভব পুনরায় সরাসরি সংলাপ শুরু করার আহ্বান জানিয়েছে বেইজিং।

বেইজিংয়ের প্রস্তাব পশ্চিমা শক্তি প্রত্যাখ্যান করেছে।

চীনের ১২ দফা প্রস্তাবের উল্লেখযোগ্য বিষয়গুলো হলো- সকল দেশের সার্বভৌমত্বের প্রতি সম্মান দেখানো, স্নায়ুযুদ্ধের মানসিকতা বন্ধ করা, যুদ্ধ-সংঘাতে কেউ লাভবান হয় না সুতরাং শত্রুতা বন্ধ করা, শান্তি আলোচনা শুরু করা, মানবিক সংকটের সমাধান করা, বেসামরিক নাগরিক এবং যুদ্ধবন্দীদের রক্ষা করা, কৌশলগত ঝুঁকি কমানো , খাদ্যশস্য রপ্তানি সহজতর করা, একপেশে নিষেধাজ্ঞা বন্ধ করা, শিল্পসহ সাপ্লাই চেইন স্থিতিশীল রাখা, যুদ্ধপরবর্তী নির্মাণ ত্বরাণ্বিত করা।

চীনের প্রস্তাব প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সিএনএনকে বলেন, ‘আমার প্রতিক্রিয়া হলো, যুদ্ধ এক দফায় শেষ হতে পারে। আর তাহলো, সকল দেশের সার্বভৌমত্বের প্রতি সম্মান জানানো। তিনি বলেন, রাশিয়াকে ইউক্রেন আক্রমণ করেনি, ন্যাটো আক্রমণ করেনি কিংবা যুক্তরাষ্ট্র রাশিয়াকে আক্রমণ করেনি।

 

এদিকে রাশিয়া–ইউক্রেন যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস হয়েছে জাতিসংঘে। এতে জাতিসংঘ সনদের সঙ্গে সংগতি রেখে অবিলম্বে ইউক্রেন থেকে রুশ সেনা প্রত্যাহারের আহ্বান জানিয়েছে সংস্থাটি। তবে জাতিসংঘের সাধারণ পরিষদে বৃহস্পতিবারের ভোটাভুটিতে বাংলাদেশ, চীন, ভারত, পাকিস্তানসহ ৩২টি দেশ ভোটদানে বিরত ছিল।

সূত্র: আল জাজিরা

 

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Comments are closed.

© All rights reserved  2020 Daily Surjodoy
Theme Customized BY CreativeNews