1. dailysurjodoy24@gmail.com : admin2020 : TOWHID AHAMMED REZA
কখন এবং কীভাবে গ্রিন টি খেলে ওজন কমবে তরতরিয়ে
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:১৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
বাকেরগঞ্জ উপজেলা চেয়ারম্যান প্রার্থী বাদশার ব্যাপক গণসংযোগ। সাভার উপজেলার নির্বাচনে চেয়ারম্যান পদে ২ জনসহ মোট ১১ প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেন ভিজিডি কাড না দেওয়ায় সৈয়দপুর পৌর মেয়রের বিরুদ্ধে বিক্ষোভ ও পথসভা নৈতীক স্খলন ও সিমাহীন আর্থিক অনিয়মের প্রতিবাদে সৈয়দপুর পৌর মেয়রের অপসারনের দাবীতে \ সংবাদ সম্মেলন টেলিভিশন ক্যামেরা র্জানালিস্ট অ্যাসোসয়িশেন (টিসিএ) নেতৃত্বে   সোহলে ও জুয়েল কলাতিয়া বাজারের যানজট ও ফুটপাত দখল মুক্ত করলেন কলাতিয়া পুলিশ ফাঁড়ি “বাংলাদেশ সূফী ফাউন্ডেশন পবিত্র কুরআন তেলাওয়াত প্রতিযোগিতার মাধ্যমে রমজান মাসে যাত্রা শুরু করবে” নীলফামারীতে উৎসবমুখর পরিবেশে চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাচন সম্পন্ন হয়েছে। নীলফামারী টেলিভিশন ক্যামেরা জার্নালিষ্ট এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন এস আই আল মামুন এর বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার চালানো হয়েছে – ভুক্তভোগী সজল

কখন এবং কীভাবে গ্রিন টি খেলে ওজন কমবে তরতরিয়ে

  • আপডেট টাইম : রবিবার, ১৭ অক্টোবর, ২০২১, ৯.৪৯ পিএম
  • ১৭৩ বার পঠিত

রানী আহম্মেদ নিজস্ব প্রতিবেদকঃ

গ্রিন টি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। বিশেষ করে যারা বেশ স্বাস্থ্য সচেতন তাদের জন্য পারফ্যাক্ট হচ্ছে এই চা। আর যারা ওজন কমাতে আগ্রহী তারা অবশ্যই গ্রিন টি খেতে পারেন। কারণ এটি ওজন কমাতে দারুণ কার্যকরী।

তবে গ্রিন টি খেলেই যে ওজন কমবে এই ধারণাটা একদমই ভুল। কারণ ওজন কমাতে গ্রিন টি কখন এবং কীভাবে পান করতে হবে তাও জানা জরুরি। অনেকেই সকালে ঘুম থেকে উঠে খালি পেটে গ্রিন টি পান করেন। আবার অনেকে ভাবেন যে বেশি করে গ্রিন টি খেলেই দ্রুত শরীরের ওজন কমানো সম্ভব। কিন্তু এই সব ধারণা সম্পূর্ণ ভুল এবং শরীরের পক্ষেও ভালো নয় বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

সকালে ঘুম থেকে ওঠার পরই চা খেলে শরীরে ডিহাইড্রেশন, গ্যাস্ট্রিক আলসারের সমস্যা তৈরি হতে পারে। তাই বিশেষজ্ঞরা বলেন, সকালে কিছু স্বাস্থ্যকর জলখাবার খাওয়ার পর গ্রিন টি খাওয়া যেতে পারে। অনেকে আবার দুপুরে খাওয়ার পরই কিংবা তার আগে গ্রিন টি খান। তাতে বিশেষ উপকার হয় না। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, গ্রিন টিয়ের উপকারিতা ভালোভাবে পেতে হলে খাওয়ার অন্তত ৪৫ মিনিট থেকে ১ ঘণ্টা পর বা আগে তা খাওয়া উচিত।

শরীরে ওজন কমানোর জন্য রাতে ঘুমানোর ঘণ্টা দু’য়েক আগেও খাওয়া যেতে পারে। আবার ব্যায়াম করার আধা ঘণ্টা আগে গ্রিন টি খেয়ে নিতে পারলেও অনেক উপকার হয়।

কিন্তু শুধু কখন খেতে হবে, তা জানলেই হবে না। ঠিক কি পরিমাণ খেতে হবে, তাও জানা জরুরি। ওহায়ো বিশ্ববিদ্যালয়ের একটি সাম্প্রতিক গবেষণা বলছে, পানির মতো করে কখনোই গ্রিন টি পান করা উচিত নয়।

গ্রিন টি বানানোর সঠিক পদ্ধতি

৫ গ্রাম বা এক চা চামচ গ্রিন টি নিতে হবে। তার পর পানি গরম করে স্টিল বা কাচের পাত্রে কিছুক্ষণ রেখে সামান্য ঠাণ্ডা করে নেয়া জরুরি। এরপর তাতে চা পাতা যোগ করে ৩ মিনিট ঢাকা দিয়ে রেখে দিতে হবে। চা পাতা পুরোপুরি ভিজে গেলে তারপর তা পান করা যাবে। কেউ চাইলে দারুচিনি গুঁড়া, এলাচ গুঁড়া, আমলা গুঁড়া দিতে পারেন। এছাড়া আমলার রস কিংবা আদার রসও দেওয়া যেতে পারে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Comments are closed.

© All rights reserved  2020 Daily Surjodoy
Theme Customized BY CreativeNews