1. dailysurjodoy24@gmail.com : admin2020 : TOWHID AHAMMED REZA
কসমেটিকস উৎপাদনে লাগবে লাইসেন্স
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:৪১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
বাকেরগঞ্জ উপজেলা চেয়ারম্যান প্রার্থী বাদশার ব্যাপক গণসংযোগ। সাভার উপজেলার নির্বাচনে চেয়ারম্যান পদে ২ জনসহ মোট ১১ প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেন ভিজিডি কাড না দেওয়ায় সৈয়দপুর পৌর মেয়রের বিরুদ্ধে বিক্ষোভ ও পথসভা নৈতীক স্খলন ও সিমাহীন আর্থিক অনিয়মের প্রতিবাদে সৈয়দপুর পৌর মেয়রের অপসারনের দাবীতে \ সংবাদ সম্মেলন টেলিভিশন ক্যামেরা র্জানালিস্ট অ্যাসোসয়িশেন (টিসিএ) নেতৃত্বে   সোহলে ও জুয়েল কলাতিয়া বাজারের যানজট ও ফুটপাত দখল মুক্ত করলেন কলাতিয়া পুলিশ ফাঁড়ি “বাংলাদেশ সূফী ফাউন্ডেশন পবিত্র কুরআন তেলাওয়াত প্রতিযোগিতার মাধ্যমে রমজান মাসে যাত্রা শুরু করবে” নীলফামারীতে উৎসবমুখর পরিবেশে চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাচন সম্পন্ন হয়েছে। নীলফামারী টেলিভিশন ক্যামেরা জার্নালিষ্ট এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন এস আই আল মামুন এর বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার চালানো হয়েছে – ভুক্তভোগী সজল

কসমেটিকস উৎপাদনে লাগবে লাইসেন্স

  • আপডেট টাইম : শুক্রবার, ১০ ফেব্রুয়ারী, ২০২৩, ১২.৪৭ পিএম
  • ১৩৮ বার পঠিত

নকল বা ভেজাল কসমেটিকস তৈরি করলে ৫ বছরের কারাদণ্ড ও পাঁচ লাখ টাকা জরিমানা

মমিন আজাদ: 

 

ওষুধের মতো কসমেটিকস উৎপাদনেও লাইসেন্স নিতে হবে বলে বিধান রাখা হয়েছে ওষুধ ও কসমেটিক আইন ২০২৩-এ। আর নকল বা ভেজাল কসমেটিকস তৈরি করলে পাঁচ বছরের কারাদণ্ড ও পাঁচ লাখ টাকা জরিমানা গুনতে হবে। ভোক্তাদের জন্য নিরাপদ কসমেটিকস নিশ্চিত করতেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে ।

 

নকল ও ভেজাল কসমেটিকসে সয়লাব বাজার। সারা দেশেই যে যার মতো তৈরি করছে কসমেটিকস।

 

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শারফুদ্দীন আহমেদ জানান, রাজধানীর কামরাঙ্গীর চর ও পুরান ঢাকায় অসংখ্য কারখানায় তৈরি হচ্ছে কসমেটিকস। সবচেয়ে বিপদের কথা, নামিদামি ব্র্যান্ডের কসমেটিকস নকল হয়ে যাচ্ছে ভোক্তার হাতে। বার বার অভিযান চালিয়েও বন্ধ করা যায়নি তাদের দৌরাত্ম্য। ফলে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছে সাধারণ মানুষ।

 

ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ বলেন, বিষয়টিকে আমলে নিয়ে সংশোধিত ওষুধ আইনে যুক্ত করা হয়েছে কসমেটিকস উৎপাদন ও মান নিয়ন্ত্রণ। নতুন প্রতিষ্ঠান খোলার ক্ষেত্রে অনুমোদন নিতে হবে ঔষধ প্রশাসন অধিদপ্তরের। আর যে সব প্রতিষ্ঠান কসমেটিকস উৎপাদন করছে, তাদেরকেও লাইসেন্স নিতে হবে ৬ মাসের মধ্যে। কসমেটিকসের জন্য এত দিন কোনো আইন বা অধ্যাদেশ ছিল না।

 

আগামি সংসদ অধিবেশনেই পাস হতে পারে ওষুধ ও কসমেটিকস আইন ২০২৩। এরই মধ্যে তা অনুমোদন পেয়েছে মন্ত্রিসভায়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Comments are closed.

© All rights reserved  2020 Daily Surjodoy
Theme Customized BY CreativeNews