1. dailysurjodoy24@gmail.com : admin2020 : TOWHID AHAMMED REZA
খুব শিগগিরই হাইস্কুলে যেতে পারবে আফগান মেয়েরা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:৫৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
বাকেরগঞ্জ উপজেলা চেয়ারম্যান প্রার্থী বাদশার ব্যাপক গণসংযোগ। সাভার উপজেলার নির্বাচনে চেয়ারম্যান পদে ২ জনসহ মোট ১১ প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেন ভিজিডি কাড না দেওয়ায় সৈয়দপুর পৌর মেয়রের বিরুদ্ধে বিক্ষোভ ও পথসভা নৈতীক স্খলন ও সিমাহীন আর্থিক অনিয়মের প্রতিবাদে সৈয়দপুর পৌর মেয়রের অপসারনের দাবীতে \ সংবাদ সম্মেলন টেলিভিশন ক্যামেরা র্জানালিস্ট অ্যাসোসয়িশেন (টিসিএ) নেতৃত্বে   সোহলে ও জুয়েল কলাতিয়া বাজারের যানজট ও ফুটপাত দখল মুক্ত করলেন কলাতিয়া পুলিশ ফাঁড়ি “বাংলাদেশ সূফী ফাউন্ডেশন পবিত্র কুরআন তেলাওয়াত প্রতিযোগিতার মাধ্যমে রমজান মাসে যাত্রা শুরু করবে” নীলফামারীতে উৎসবমুখর পরিবেশে চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাচন সম্পন্ন হয়েছে। নীলফামারী টেলিভিশন ক্যামেরা জার্নালিষ্ট এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন এস আই আল মামুন এর বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার চালানো হয়েছে – ভুক্তভোগী সজল

খুব শিগগিরই হাইস্কুলে যেতে পারবে আফগান মেয়েরা

  • আপডেট টাইম : সোমবার, ১৮ অক্টোবর, ২০২১, ৩.৪৬ এএম
  • ১৫২ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক নিউজ,

খুব শিগগিরই হাইস্কুলে যেতে পারবে আফগান মেয়েরা

আফগান মেয়েরা ‘খুব শিগগিরই’ মাধ্যমিক বিদ্যালয়ে (হাইস্কুল) যেতে পারবে বলে জানিয়েছে তালেবান।

শুক্রবার (১৫ অক্টোবর) জাতিসংঘের এক জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন অনলাইন।

গত সপ্তাহে আফগানিস্তানের রাজধানী কাবুল পরিদর্শন করে এসে ইউনিসেফের উপ-নির্বাহী পরিচালক ওমর আবদি জানিয়েছে, আফগানিস্তানের ৩৪ প্রদেশের মধ্যে পাঁচটি প্রদেশ এরইমধ্যে মেয়েদের মাধ্যমিক বিদ্যালয়ে যাওয়ার অনুমোদন দিয়েছে।

তিনি বলেছেন, আফগান শিক্ষামন্ত্রী তাকে বলেছিলেন, তারা মেয়েদের বিদ্যালয়ে ফেরাতে একটি কাঠামো করছে। আগামী এক থেকে দুমাসের মধ্যে এই কাঠামো প্রকাশ করা হবে।

আবদি আরও বলেন, আমরা তাদের বলেছি কালক্ষেপণ না করতে। কারণ লাখ লাখ আফগান মেয়ে শিক্ষার্থী শিক্ষার বাইরে চলে গেছে। প্রত্যেক সভায় আমরা তালেবানকে নারী শিক্ষার ওপর গুরুত্ব দিয়ে থাকি।

তিনি বলেন, ২০০১ সালে যখন মার্কিন নেতৃত্বাধীন জোট তালেবানকে ক্ষমতা থেকে বিতাড়িত করে, তখন মাত্র ১০ লাখ আফগান শিশু স্কুলে ছিল। গত ২০ বছরে সেই সংখ্যা এককোটি দাঁড়িয়েছে। যার মধ্যে ৪০ লাখই মেয়ে শিশু।

তিনি বলেন, গত দুই দশকের শিক্ষা অর্জনকে শক্তিশালী করতে হবে এবং পিছিয়ে পড়তে দেওয়া যাবে না।

কিন্তু জাতিসংঘ শিশু তহবিলের উপপ্রধান বলেন, এই অগ্রগতি সত্ত্বেও ৪২ লাখ মেয়ে শিশু বিদ্যালয়ের বাইরে রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Comments are closed.

© All rights reserved  2020 Daily Surjodoy
Theme Customized BY CreativeNews