1. dailysurjodoy24@gmail.com : admin2020 : TOWHID AHAMMED REZA
চট্টগ্রাম আদালতের চেকপোস্টে বোমা হামলায় বোমারু মিজানের মৃত্যুদন্ড
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১০:৫৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
“বাংলাদেশ সূফী ফাউন্ডেশন পবিত্র কুরআন তেলাওয়াত প্রতিযোগিতার মাধ্যমে রমজান মাসে যাত্রা শুরু করবে” নীলফামারীতে উৎসবমুখর পরিবেশে চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাচন সম্পন্ন হয়েছে। নীলফামারী টেলিভিশন ক্যামেরা জার্নালিষ্ট এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন এস আই আল মামুন এর বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার চালানো হয়েছে – ভুক্তভোগী সজল কুমিল্লা জেলা আইনজীবী সমিতির ম্যানেজিং কমিটির নির্বাচন ৭ই মার্চ সাংবাদিক নয়নের উপর হামলার প্রতিবাদে সারাদেশে মানববন্ধন  নওগাঁর সাপাহারে ৫৯ জন ভূয়া দাখিল পরীক্ষার্থী বহিষ্কার, প্রতিষ্ঠান প্রধানদের বিরুদ্ধে মামলা ২১শে ফেব্রুয়ারি উপলক্ষে ভাষা শহীদদের স্বরনে শ্রদ্ধাঞ্জলি : মোঃ লিটন মাদবর বিল্লাল  ২১শে ফেব্রুয়ারি উপলক্ষে ভাষা শহীদদের স্বরনে শ্রদ্ধাঞ্জলি : আনোয়ার হোসেন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১শে ফেব্রুয়ারি উপলক্ষে ভাষা শহীদদের স্বরনে শ্রদ্ধাঞ্জলি : হাসান মন্ডল 

চট্টগ্রাম আদালতের চেকপোস্টে বোমা হামলায় বোমারু মিজানের মৃত্যুদন্ড

  • আপডেট টাইম : রবিবার, ৩ অক্টোবর, ২০২১, ৩.১১ পিএম
  • ১৬১ বার পঠিত
সোমেন সরকার
চট্টগ্রাম আদালতের পুলিশ চেকপোস্টে জঙ্গি বোমা হামলার মামলায় বোমারু মিজানকে মৃত্যুদণ্ড ও জাবেদ ইকবালকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এর মধ্যে মিজান পলাতক, জাবেদ ইকবাল কারাগারে আছে। রায় ঘোষণার সময় জাবেদকে কারাগার থেকে আদালতে আনা হয়।
২০০৫ সালে ২৯ নভেম্বর চট্টগ্রাম আদালতে পুলিশ চেকপোস্টে আত্মঘাতী বোমা হামলা করে জঙ্গি দল জেএমবি। ১৬ বছর পর এ মামলার রায় ঘোষণা করলেন আদালত।রোববার (৩ অক্টোবর) বেলা সাড়ে এগারটায় চট্টগ্রাম সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের বিচারক আব্দুল হালিমের আদালত এ রায় দেন। এর আগে গত ২১ সেপ্টেম্বর চাঞ্চল্যকর এ মামলায় যুক্তিতর্ক শেষ করে রাষ্ট্রপক্ষ। সেদিনই রায় ঘোষণার জন্য ৩ অক্টোবর দিন ধার্য করা হয়।
রাষ্ট্রপক্ষের পিপি মনোরঞ্জন দাশ জানান, আমরা আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে পেরেছি। আদালত সর্বোচ্চ সাজা দিয়েছে। এটি জঘন্যতম হত্যাকাণ্ড।
আসামিপক্ষের আইনজীবী মো. ইউনুস বিষয়টি নিশ্চিত করে বলেন, জাবেদ নামে একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া তাকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে আরও ২ বছরের কারাদণ্ড দিয়েছেন। আর জাহিদুল ইসলাম ওরফে বোমা মিজানকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। রায়ে আমরা সন্তুষ্ট নই। উচ্চ আদালতে আপিল করবো।
চট্টগ্রাম আদালতে পুলিশ বক্সে বোমা হামলার রায় ঘোষণার সময় যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত জাবেদ ইকবালকে আদালতে হাজির করা হয়।জঙ্গি সংগঠন জেএমবির এই হামলায় সেদিন ২৫ জন আহত হয়েছিল। বোমার বিস্ফোরণে আহত অনেকের হাত, কারও পা কেটে ফেলতে হয়েছে। হামলার পর ঘটনাস্থলে মারা যান পুলিশ কনস্টেবল রাজীব বড়ুয়া ও বিচারপ্রার্থী মো. শাহাবুদ্দীন। আহত হন কনস্টেবল আবু রায়হান, সামসুল কবির, রফিকুল ইসলাম, আবদুল মজিদসহ ১০ জন।
জানা যায়, গুরুত্বপূর্ণ এ মামলায় গত ৯ মার্চ সাক্ষ্যগ্রহণ শেষ হয়। মামলায় ৩২ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়। ২০১৬ সালের ১৮ মে জাবেদ ইকবালসহ ৫ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করা হয়। অন্য একটি মামলায় আবদুর রহমান, সিদ্দিকুর রহমান ওরফে বাংলা ভাই ও আতাউর রহমান নামের তিন আসামির ফাঁসির আদেশ হওয়ায় তাদের এ মামলা থেকে বাদ দেওয়া হয়।অপর দুই আসামির মধ্যে মোহাম্মদ প্রকাশ আমান প্রকাশ জাবেদ ইকবাল চট্টগ্রাম কারাগারে। অপরজন জাহিদুল ইসলাম প্রকাশ বোমারু মিজান এখনো পলাতক।২০১৪ সালের ১৩ ফেব্রুয়ারি গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে ময়মনসিংহ আদালতে নেওয়ার পথে ত্রিশাল এলাকায় প্রিজন ভ্যানে গুলি ও বোমা ছুড়ে তিন জঙ্গিকে ছিনিয়ে নেওয়া হয়। ওই তিনজনের একজন জাহিদুল ইসলাম প্রকাশ বোমারু মিজান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Comments are closed.

© All rights reserved  2020 Daily Surjodoy
Theme Customized BY CreativeNews