1. dailysurjodoy24@gmail.com : admin2020 : TOWHID AHAMMED REZA
চন্দনাইশ প্রেস ক্লাবে কবি আহমদ ছফার মৃত্যুবার্ষিকী পালন 
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:৪০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
বাকেরগঞ্জ উপজেলা চেয়ারম্যান প্রার্থী বাদশার ব্যাপক গণসংযোগ। সাভার উপজেলার নির্বাচনে চেয়ারম্যান পদে ২ জনসহ মোট ১১ প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেন ভিজিডি কাড না দেওয়ায় সৈয়দপুর পৌর মেয়রের বিরুদ্ধে বিক্ষোভ ও পথসভা নৈতীক স্খলন ও সিমাহীন আর্থিক অনিয়মের প্রতিবাদে সৈয়দপুর পৌর মেয়রের অপসারনের দাবীতে \ সংবাদ সম্মেলন টেলিভিশন ক্যামেরা র্জানালিস্ট অ্যাসোসয়িশেন (টিসিএ) নেতৃত্বে   সোহলে ও জুয়েল কলাতিয়া বাজারের যানজট ও ফুটপাত দখল মুক্ত করলেন কলাতিয়া পুলিশ ফাঁড়ি “বাংলাদেশ সূফী ফাউন্ডেশন পবিত্র কুরআন তেলাওয়াত প্রতিযোগিতার মাধ্যমে রমজান মাসে যাত্রা শুরু করবে” নীলফামারীতে উৎসবমুখর পরিবেশে চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাচন সম্পন্ন হয়েছে। নীলফামারী টেলিভিশন ক্যামেরা জার্নালিষ্ট এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন এস আই আল মামুন এর বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার চালানো হয়েছে – ভুক্তভোগী সজল

চন্দনাইশ প্রেস ক্লাবে কবি আহমদ ছফার মৃত্যুবার্ষিকী পালন 

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১, ৯.৪৫ পিএম
  • ১২৭ বার পঠিত
চন্দনাইশ প্রেস ক্লাবে কবি আহমদ ছফার মৃত্যুবার্ষিকী পালন
জাহাঙ্গীর আলম চৌধুরী, চন্দনাইশ প্রতিনিধি:-
চন্দনাইশ প্রেস ক্লাবের উদ্যোগে স্বাধীনতা পরবর্তী সময়ে দেশের অন্যতম শ্রেষ্ট চিন্তাবিদ, প্রখ্যাত সাহিত্যিক আহমদ ছফার ২০ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্টিত হয়।
গত ২৯ জুলাই বিকালে দোহাজারী স্টার বাংলা টেলিভিশন কার্যালয়ে চন্দনাইশ প্রেস ক্লাবের সভাপতি এড. দেলোয়ার হোসেনের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন, সাংবাদিক যথাক্রমে সৈকত দাশ ইমন, শাহাদাত হোসেন, আজিমুশ শানুল হক দস্তগীর, জনি আচার্য্য, এস.এম জাকির, শহীদুল ইসলাম,জাহাঙ্গীর আলম চৌধুরী, মো.মাঈনুদ্দীন, ফায়জুল হক দস্তগীর, আরফাত হোসেন প্রমুখ। সভায় বক্তাগণ বলেন, বহুমাত্রিক প্রতিভার অধিকারী কীর্তিমান লেখক আহমদ ছফা ১৯৪৩ সালে ৩০ জুন চন্দনাইশ দক্ষিণ গাছবাড়ীয়া গ্রামে মধ্যবিত্ত পরিবারে জন্ম গ্রহন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্টবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করে ষার্টের দশকে লেখালিখি শুরু করেন। তার লেখায় মুক্তিকামী মানুষের আশা-আকাঙ্খা, সমাজের নানা অসঙ্গতি, বৈষম্য ফুটে উঠেছে। তিনি গল্প, গান, উপন্যাস, কবিতা, প্রবন্ধ, অনুবাদ, ইতিহাস, ভ্রমণকাহিনী মিলিয়ে ৩০ বই লিখেছেন। প্রতিটি শাখায় তিনি প্রতিভার স্বাক্ষর রেখেছেন। ১৯৬৭ সালে তার প্রথম উপন্যাস “সূর্য তুমি সাথী” ‘ওষ্কার’ স্বাধীনতা পরবর্তী তার নেতৃত্বে গঠন করেছেন ‘বাংলাদেশ লেখক শিবির’। সাহিত্যিক আহমদ ছফার শ্রম, ঘাম, প্রেম ও দ্রোহ মেশানো শব্দ ছেনে তুলে বাংলা ভাষায় সাহিত্য সৃষ্টি করেছেন। কালের প্রয়োজনে প্রতিকুলতা টেলে তিনি চিত্রশিল্পী সুলতানের পেশিবহুল কৃষকের লাঙ্গল চালানোর মতই চালিয়ে  গেছেন কলম। তার আলোচিত প্রবন্ধ ‘বাঙ্গালী মুসলমানের মন’ এক কালজয়ী রচনা। শহীদে কারবালা মতো পুথি সাহিত্যকে অবলম্বন করেন তিনি। (ছবি আছে)

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Comments are closed.

© All rights reserved  2020 Daily Surjodoy
Theme Customized BY CreativeNews