1. dailysurjodoy24@gmail.com : admin2020 : TOWHID AHAMMED REZA
জাতীয় কবিতা মঞ্চ” এর সেরা সম্মাননা পেলেন সোনালী সন্দ্বীপ পত্রিকার সাহিত্য সম্পাদক কবি এম. এ. হাশেম আকাশ
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১১:৩৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
বাকেরগঞ্জ উপজেলা চেয়ারম্যান প্রার্থী বাদশার ব্যাপক গণসংযোগ। সাভার উপজেলার নির্বাচনে চেয়ারম্যান পদে ২ জনসহ মোট ১১ প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেন ভিজিডি কাড না দেওয়ায় সৈয়দপুর পৌর মেয়রের বিরুদ্ধে বিক্ষোভ ও পথসভা নৈতীক স্খলন ও সিমাহীন আর্থিক অনিয়মের প্রতিবাদে সৈয়দপুর পৌর মেয়রের অপসারনের দাবীতে \ সংবাদ সম্মেলন টেলিভিশন ক্যামেরা র্জানালিস্ট অ্যাসোসয়িশেন (টিসিএ) নেতৃত্বে   সোহলে ও জুয়েল কলাতিয়া বাজারের যানজট ও ফুটপাত দখল মুক্ত করলেন কলাতিয়া পুলিশ ফাঁড়ি “বাংলাদেশ সূফী ফাউন্ডেশন পবিত্র কুরআন তেলাওয়াত প্রতিযোগিতার মাধ্যমে রমজান মাসে যাত্রা শুরু করবে” নীলফামারীতে উৎসবমুখর পরিবেশে চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাচন সম্পন্ন হয়েছে। নীলফামারী টেলিভিশন ক্যামেরা জার্নালিষ্ট এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন এস আই আল মামুন এর বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার চালানো হয়েছে – ভুক্তভোগী সজল

জাতীয় কবিতা মঞ্চ” এর সেরা সম্মাননা পেলেন সোনালী সন্দ্বীপ পত্রিকার সাহিত্য সম্পাদক কবি এম. এ. হাশেম আকাশ

  • আপডেট টাইম : সোমবার, ২৯ মে, ২০২৩, ১২.০১ এএম
  • ১০৯ বার পঠিত

 

আশিফুজ্জামান সারাফাত 

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে ২৫ মে (বৃহস্পতিবার) “জাতীয় কবিতা মঞ্চ” এর ব্যবস্থাপনায় “ইন্টারন্যাশনাল নজরুল পোয়েট্রি ফেস্টিভ্যাল” অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট, সেগুন বাগিচা, ঢাকায়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি, সম্পাদক, গবেষক ও বহুভাষাবিদ মাহমুদুল হাসান নিজামী।

 

‘আন্তর্জাতিক নজরুল পোয়েট্রি ফেস্টিভ্যাল’ এ ভারত, রাশিয়া, নেপাল, ইরান, অস্ট্রেলিয়া সহ প্রায় ২২ টি দেশের বরেণ্য কবি সাহিত্যিকগণ অংশগ্রহণ করেন। উপস্থিত কবি, লেখকগণের অনেকেই নজরুলের কবিতা গান, ও কাব্যিক জীবন নিয়ে মূল্যবান আলোচনায় অংশগ্রহণ করেন।

 

দিনব্যাপী অনুষ্ঠানের প্রথম অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন মেজর জেনারেল ছিদ্দিকুর রহমান। প্রধান আলোচক ছিলেন একুশে পদকপ্রাপ্ত কবি আল মুজাহিদী। বিশেষ অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান সাবেক এমপি বেগম চেমন আরা তৈয়ব, বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত কবি আসলাম সানী, অতিরিক্ত সচিব কবি মফিজউদ্দিন, সাবেক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ নাসিমুল গনি, জাগ্রত সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শিহাব রিফাত আলম, বিশ্ব বাংলা সাহিত্য ও সংস্কৃতি সংসদ বাংলাদেশের প্রতিষ্ঠাতা সভাপতি ডঃ মোঃ আবু তাহের সহ দেশ-বিদেশের বরেণ্য কবি সাহিত্যিকগণ।

 

দ্বিতীয় অধিবেশনে প্রধান অতিথি ছিলেন ইরান এম্বাসির কাউন্সিলর সাঈদ রেজা মীর মোহাম্মদী, সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইরানিয়ান কবি প্রফেসর মাজীদ বায়ান, রাশিয়ান কবি Vecina sofia, নেপালী কবি ভাজ কুমার ধামালা, বাংলাদেশের খ্যাতিমান আবৃত্তি শিল্পী টিটু মুন্সি, ভারতীয় আবৃত্তি শিল্পী ও আবৃত্তি প্রশিক্ষক সুমন মুখোপাধ্যায় সহ দেশ-বিদেশের প্রায় সাত শতাধিক বরেণ্য কবি সাহিত্যিকগণ। সকাল আটটায় কবির কবরে পুষ্পস্তবক অর্পণ ও বর্ণাঢ্য র‍্যালির মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়ে রাত দশটা পর্যন্ত বিরতিহীন ভাবে চলে অনুষ্ঠান। অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন কবি ও সংগঠক শামসুল হক বাবুল।

 

মনোমুগ্ধকর পরিবেশনা শেষে পুরস্কার বিতরণ করা হয়। ২০২১ সাল থেকে ২০২৩ পর্যন্ত সময়ে যে সকল দেশ-বিদেশের কবি-সাহিত্যিক তাদের স্বরচিত বই প্রকাশ করেছেন তন্মধ্যে প্রায় আটশত বই ও অসংখ্য কবিতা জাতীয় কবিতা মঞ্চ ‘র কর্তৃপক্ষের কাছে জমা পড়ে। কর্তৃপক্ষ কর্তৃক মনোনীত কবি লেখকদের “সেরা পুস্তক সম্মাননা ২০২৩” (ব্যাগ, সনদ ও মেডেল) প্রদান করা হয়। এতে “সোনালী সন্দ্বীপ” পত্রিকার সাহিত্য সম্পাদক, বীর চট্টলার প্রতিশ্রুতিশীল কবি, প্রাবন্ধিক ও সংগঠক এম এ হাশেম আকাশ তাঁর লিখিত “তেলসমাতি” কবিতাটির জন্য এ সম্মাননা লাভ করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Comments are closed.

© All rights reserved  2020 Daily Surjodoy
Theme Customized BY CreativeNews