1. dailysurjodoy24@gmail.com : admin2020 : TOWHID AHAMMED REZA
দফায় দফায় ভূমিকম্প সিলেটে পরিক্ষা করা হবে ৪০ হাজার ভবন 
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:২৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
“বাংলাদেশ সূফী ফাউন্ডেশন পবিত্র কুরআন তেলাওয়াত প্রতিযোগিতার মাধ্যমে রমজান মাসে যাত্রা শুরু করবে” নীলফামারীতে উৎসবমুখর পরিবেশে চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাচন সম্পন্ন হয়েছে। নীলফামারী টেলিভিশন ক্যামেরা জার্নালিষ্ট এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন এস আই আল মামুন এর বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার চালানো হয়েছে – ভুক্তভোগী সজল কুমিল্লা জেলা আইনজীবী সমিতির ম্যানেজিং কমিটির নির্বাচন ৭ই মার্চ সাংবাদিক নয়নের উপর হামলার প্রতিবাদে সারাদেশে মানববন্ধন  নওগাঁর সাপাহারে ৫৯ জন ভূয়া দাখিল পরীক্ষার্থী বহিষ্কার, প্রতিষ্ঠান প্রধানদের বিরুদ্ধে মামলা ২১শে ফেব্রুয়ারি উপলক্ষে ভাষা শহীদদের স্বরনে শ্রদ্ধাঞ্জলি : মোঃ লিটন মাদবর বিল্লাল  ২১শে ফেব্রুয়ারি উপলক্ষে ভাষা শহীদদের স্বরনে শ্রদ্ধাঞ্জলি : আনোয়ার হোসেন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১শে ফেব্রুয়ারি উপলক্ষে ভাষা শহীদদের স্বরনে শ্রদ্ধাঞ্জলি : হাসান মন্ডল 

দফায় দফায় ভূমিকম্প সিলেটে পরিক্ষা করা হবে ৪০ হাজার ভবন 

  • আপডেট টাইম : শনিবার, ১২ জুন, ২০২১, ১.২১ পিএম
  • ১৫৫ বার পঠিত

দফায় দফায় ভূমিকম্প সিলেটে পরিক্ষা করা হবে ৪০ হাজার ভবন

জুয়েল খাঁন(সিলেট প্রতিনিধি)
Facebook Twitter share
সিলেটে দফায় দফায় হচ্ছে ভূমিকম্প। এতে বাড়ছে আতঙ্ক। আর আতঙ্কের মূল কারণ হয়ে দাঁড়িয়েছে ঝুঁকিপূর্ণ ভবন। এই ঝুঁকি হ্রাস ও বড় ভূমিকম্প হলে ক্ষয়ক্ষতি কমাতে এবার মহানগরীর ৪২ হাজার ভবন পরীক্ষা-নিরীক্ষার উদ্যোগ নিয়েছে সিটি করপোরেশন।
Surjodoy.com

এজন্য নগরভবনের প্রকৌশলীদের পাশাপাশি শাহজালাল বিশ্ববিদ্যালয়ের (শাবি) বিশেষজ্ঞদের পরমার্শ নেয়া হবে। ইতোমধ্যে অধিক ঝুঁকিতে বন্ধ থাকা নগরীর ১০টি মার্কেট পর্যবেক্ষণে নেমেছেন শাবির বিশেষজ্ঞরা।

The Daily surjodoy

সিলেট সিটি করপোরেশন সূত্র জানায়, ২৬.৫ বর্গকিলোমিটারের সিলেট নগরীতে হোল্ডিংয়ের সংখ্যা প্রায় ৭৪ হাজার। এর মধ্যে এক থেকে ২১ তলা পর্যন্ত বিল্ডিং রয়েছে ৪১ হাজার ৯৯৫টি।

The Daily surjodoy

২০১৯ সালে সার্ভে করে নগরীর ২৪টি বহুতল ভবনকে ঝুঁকিপূর্ণ হিসেবে তালিকাভূক্ত করেছিল সিটি করপোরেশন। গত ২৯ ও ৩০ মে ২৪ ঘন্টার মধ্যে পাঁচ দফা ভূমিকম্পের পর এই ২৪টি ভবনের মধ্যে ১০টি মার্কেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরীর নির্দেশে বন্ধ করে দেয়া হয়। ১০ দিন পর মার্কেটগুলো খুলে দেয়ার কথা থাকলেও গতকাল বৃহস্পতিবার ১২ দিন পরও খুলেনি।

The Daily surjodoy

গত সোমবার এক মিনিটের ব্যবধানে আবারও দুইদফা ভূমিকম্প হওয়ায় পরীক্ষা নিরীক্ষা ছাড়া মার্কেটগুলো খুলে দেয়া থেকে বিরত থাকে। বৃহস্পতিবার (১০ জুন) সিটি করপোরেশন ও শাহজালাল বিশ্ববিদ্যালয়ের দুটি টিম ঝুঁকিপূর্ণ মার্কেটগুলো পরিদর্শন করেছেন। বিশেষজ্ঞদের কাছ থেকে মতামত পাওয়ার পরই মার্কেটগুলো খোলার ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান।

The Daily surjodoy

এদিকে, সিলেট নগরীতে প্রায় ৪২ হাজার ভবন থাকলেও কোনটির ভূমিকম্প সহনীয় ক্ষমতা কতটুকু তার কোন তথ্য নেই নগরভবনে। তাই ভবনগুলো পর্যবেক্ষণ ও পরীক্ষা-নিরীক্ষা করতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাথে একটি সমঝোতা স্মারক চুক্তি করতে চায় সিটি করপোরেশন। এ লক্ষ্যে গত বুধবার উভয় পক্ষের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে নগরীর নিরাপত্তা এবং ঝুঁকিপূর্ণ ভবন সনাক্ত ও করণীয় নির্ধারণে নগরভবনের পক্ষ থেকে শাবির সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের বিশেষজ্ঞদের পরামর্শ ও সহযোগিতা চাওয়া হয়। এতে শাবির বিশেষজ্ঞরাও সহযোগিতায় সম্মত হয়েছেন।

The Daily surjodoy

সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান জানান, নগরীর ৪২ হাজার ভবন একসাথে পরীক্ষা-নিরীক্ষা করা সম্ভব নয়। তাই সিটি করপোরেশনের প্রকৌশলীদের দিয়ে ঝুঁকিপূর্ণ ভবনের তালিকা তৈরি করা হচ্ছে। প্রকৌশলীরা ওয়ার্ডে ওয়ার্ডে গিয়ে হেলেপড়া, ক্র্যাক, জরাজীর্ণ ও অনুমোদিত ভবনগুলোর তালিকা করবেন। এরপর ওই তালিকা ধরে সিটি করপোরেশনের প্রকৌশলী ও শাহজালাল বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা ভবনগুলো পরীক্ষা-নিরীক্ষা করবেন। এতে চিহ্নিত ঝুঁকিপূর্ণ ভবনগুলো সংস্কার করে ঝুঁকিমুক্ত করা না গেলে ভেঙ্গে ফেলা হবে।

The Daily surjodoy

সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী জানান, ভূমিকম্পের ডেঞ্জার জোনে রয়েছে সিলেট। দফায় দফায় ছোট ছোট ভূমিকম্প হওয়ায় বিশেষজ্ঞরা বলছেন যে কোন সময় বড় ভূমিকম্প হতে পারে। আর এরকম ভূমিকম্প হলে যাতে জান-মালের ক্ষয়ক্ষতি কমানো যায় সেজন্য নগরীর সকল ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করার উদ্যোগ নেয়া হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Comments are closed.

© All rights reserved  2020 Daily Surjodoy
Theme Customized BY CreativeNews