1. dailysurjodoy24@gmail.com : admin2020 : TOWHID AHAMMED REZA
ফরিদপুরে স্মার্ট বাংলাদেশ চালাতে এবং গড়তে 4IR দক্ষতার ব্যবহারের বিষয়ে সেমিনার অনুষ্ঠিত 
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:৫৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
বাকেরগঞ্জ উপজেলা চেয়ারম্যান প্রার্থী বাদশার ব্যাপক গণসংযোগ। সাভার উপজেলার নির্বাচনে চেয়ারম্যান পদে ২ জনসহ মোট ১১ প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেন ভিজিডি কাড না দেওয়ায় সৈয়দপুর পৌর মেয়রের বিরুদ্ধে বিক্ষোভ ও পথসভা নৈতীক স্খলন ও সিমাহীন আর্থিক অনিয়মের প্রতিবাদে সৈয়দপুর পৌর মেয়রের অপসারনের দাবীতে \ সংবাদ সম্মেলন টেলিভিশন ক্যামেরা র্জানালিস্ট অ্যাসোসয়িশেন (টিসিএ) নেতৃত্বে   সোহলে ও জুয়েল কলাতিয়া বাজারের যানজট ও ফুটপাত দখল মুক্ত করলেন কলাতিয়া পুলিশ ফাঁড়ি “বাংলাদেশ সূফী ফাউন্ডেশন পবিত্র কুরআন তেলাওয়াত প্রতিযোগিতার মাধ্যমে রমজান মাসে যাত্রা শুরু করবে” নীলফামারীতে উৎসবমুখর পরিবেশে চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাচন সম্পন্ন হয়েছে। নীলফামারী টেলিভিশন ক্যামেরা জার্নালিষ্ট এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন এস আই আল মামুন এর বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার চালানো হয়েছে – ভুক্তভোগী সজল

ফরিদপুরে স্মার্ট বাংলাদেশ চালাতে এবং গড়তে 4IR দক্ষতার ব্যবহারের বিষয়ে সেমিনার অনুষ্ঠিত 

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৬ জুন, ২০২৩, ১১.২৬ পিএম
  • ৯৬ বার পঠিত
নিরঞ্জন মিত্র (নিরু) ফরিদপুর 
ফরিদপুরে “Leveraging 4IR Skills to Drive Smart Bangladesh” বিষয়ে শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
(৬ জুন) মঙ্গলবার সকালে শহরের চরকমলাপুর  বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ফরিদপুর আঞ্চলিক কার্যালয়ের হলরুমে দিনব্যাপী এক সেমিনার অনুষ্ঠিত হয়।
সেমিনার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ফরিদপুরের জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্টেট মোঃ কামরুল আহসান তালুকদার  পিএএ। সেমিনারে প্রধান অতিথি তিনি তাঁর বক্তব্যে বাংলেদেশের প্রেক্ষাপটে চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্বের নানান দিক তুলে ধরেন। তিনি বলেন আগামীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সরকার কাজ করছে তারই অংশ হিসেবে আমরা বিজ্ঞান মেলার আয়োজন করছি যেখানে স্কুল ও কলেজের মেধাবী তরুণরা স্মার্ট প্রযুক্তিকে কাজে লাগিয়ে স্মার্ট কার অবস্টেকল তৈরির একটি প্রোজেক্ট প্রদর্শন করেন। এই স্মার্ট কার অবস্টেকল এভয়ডেন্স এর মাধ্যমে যেকোনো দুর্ঘটনা রোধ করা সম্ভব যেখানে গাড়ির চালক ঘুমিয়ে গেলে বা খুব সামনে অতি দ্রুত কোন বাধা আসলে তা ৩ থেকে ৪ সেকেন্ড এর মধ্যে গাড়ি নিজেই বন্ধ হয়ে যাবে। তিনি বলেন যে আগামীর চতুর্থ শিল্প বিপ্লব এর কথা মাথায় রেখে আমাদের সবাইকে প্রযুক্তির শিক্ষায় শিক্ষিত হতে হবে। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান বলেছিলেন যে পৃথিবী দুই দলে বিভক্ত একটি শোষকের দল আর আরেকটি শোষিতদের দল। আমি সব সময় শোষিতদের দলে এবং আগামীর পৃথিবী দুই দলে বিভক্ত হবে একটি প্রযুক্তির শিক্ষায় শিক্ষিত অন্যটি প্রযুক্তির শিক্ষায় অশিক্ষিত দল হবে।
তাই চতুর্থ শিল্প বিপ্লবের যুগে তথ্য প্রযুক্তির শিক্ষার কোন বিকল্প নাই। তিনি, আমাদেরকে চতুর্থ শিল্প বিপ্লবের শিক্ষা গ্রহণ করতে হবে। ব্যবহারের ক্ষেত্রে মানবিকতা এবং সামাজিকতা বজায় রাখার কথা বলেন।
সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন উক্ত সেমিনারের সভাপতি ও আঞ্চলিক পরিচালক অলিউল্লাহ আহম্মেদ।  তিনি তার বক্তব্যের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ বিনির্মানে চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্ব সম্পর্কে ধারনা দেন এবং তিনি, বিসিসি, ফরিদপুর আঞ্চলিক কার্যালয়ের পদক্ষেপ ও কার্যক্রম সম্পর্কে তুলে ধরেণ এবং বিসিসির সকল প্রশিক্ষণ কার্যক্রম নিয়ে আলোচনা করেন। তিনি, বিসিসি এর কার্যক্রম যেমন- তথ্য প্রযুক্তি নির্ভর মানব সম্পদ উন্নয়ন, ই-গর্ভনেন্স বাস্তবায়নে পরামর্শ সেবা প্রদান, মাঠ পর্যায়ে স্থাপিত নেটওয়ার্ক ও ভিডিও কনফারেন্স সেবা প্রদান, স্থানীয় পর্যায়ে বিভিন্ন প্রতিষ্ঠানে কম্পিউটার জনবল নিয়োগে সহায়তা প্রদান, মাঠ পর্যায়ে বিসিসি’র প্রকল্পসমূহ বাস্তবায়নে সহায়তাকরণসহ বিভিন্ন কার্যক্রম ও সেবাসমূহ কথা তুলে ধরেন।
সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় সি.এস.ই  বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মাদ জুলফিকার মাহমুদ। তিনি তার উপস্থাপনায় চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্ব এবং ব্যবহার সম্পর্কে আলোকপাত করেন। তিনি তার বক্তব্যে চতুর্থ শিল্প বিপ্লব , ড্রাইভিং ফোর্স , যে সকল সেক্টর ব্যানিফিটেট হবে, প্রটেন্টসিয়াল , বাংলাদেশের জন্য চতুর্থ শিল্প বিপ্লব এর সুযোগসমুহ এবং চ্যালেঞ্জেস এর বিষয় নিয়ে সামগ্রিক বিষয়গুলো স্থিরচিত্রের মাধ্যমে সুন্দরভাবে তুলে ধরেন। চতুর্থ শিল্প বিপ্লবের ক্ষেত্রসমূহ ও বিভিন্ন উদাহরণ দিয়ে স্মার্ট বাংলাদেশ তৈরীতে এর গুরুত্ব তুলে ধরেন।
সেমিনারে আলোচক হিসেবে বক্তব্য রাখেন, ফরিদপুর ইঞ্জিনিয়ারিং কলেজ এর অধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ মিজানুর রহমান। তিনি দেশের কারিগরি শিক্ষা ব্যবস্থার আরো উন্নয়ন ও চতুর্থ শিল্প বিপ্লবের ব্যবহারের দিকে নজর দেওয়ার কথা বলেন। এছাড়াও তিনি সকলকে সকল বিষয়ে পারদর্শী না হয়ে শুধু একটি বিষয়ে পারদর্শী এবং দক্ষ হওয়ার পরামর্শ দেন।
সেমিনারে আলোচক হিসেবে আরো বক্তব্য রাখেন ফরিদপুর পলিটেকনিক ইনস্টিটিউট এর অধ্যক্ষ মোঃ আক্কাস আলী শেখ। তিনি বলেন চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্ব অনুধাবন করতে হবে এবং নতুন নতুন বিজ্ঞান চর্চা ও উদ্ভাবন করতে হবে।
এসময় সেমিনারে অধ্যক্ষ, সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজ, অধ্যক্ষ, সরকারি ইয়াছিন কলেজ, অধ্যক্ষ, ইনস্টিটিউট অব মেরিন টেকনোলোজী, সহকারী অধ্যাপক, সরকারি রাজেন্দ্র কলেজ, প্রভাষক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ সহ ফরিদপুর জেলার বিভিন্ন সরকারি দপ্তেরের প্রধান ও প্রতিনিধিবৃন্দ, বিভিন্ন একাডেমি ও কলেজের অধ্যক্ষ, প্রধান শিক্ষক, প্রতিনিধিবৃন্দ, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Comments are closed.

© All rights reserved  2020 Daily Surjodoy
Theme Customized BY CreativeNews