1. dainiksurjodoy24@gmail.com : admin2020 : TOWHID AHAMMED REZA
  2. editor@surjodoy.com : Daily Surjodoy : Daily Surjodoy
ব্রিটেনে অবৈধদের জন্য ১৪ বছরের লং রেসিডেন্স আইন পুনরায় কার্যকরের আহবান
শনিবার, ১৮ মে ২০২৪, ১০:০৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
স্বাধীনতাবিরোধীরা সুযোগ পেলেই ছোবল মারতে চায়: রাষ্ট্রপতি অবশেষে রাজধানিতে  দেখা মিলল  বৃষ্টির যে কারণে যৌনতার প্রতি আগ্রহ কমে যায় টেকনাফ সীমান্তে  ভেসে আসছে মর্টার শেল ও ভারি গোলার বিকট শব্দ,  দেখা যাচ্ছে  আগুনের কুণ্ডলী বৈদেশিক ঋণনির্ভর প্রকল্প বাস্তবায়নে বাড়তি পরিশ্রমের  নির্দেশ প্রধানমন্ত্রীর  সিনিয়র সহকারী সচিব পদে পদোন্নতি পেলেন মুহাম্মদ জাফর আরিফ চৌধুরী লক্ষ্মীপুরে বিনামূল্যে সার বীজ বিতরণ বরুড়ায় বই ও কসমেটিক বিক্রেতাকে হত্যার দায়ে স্ত্রীর মৃত্যুদণ্ড,  স্বামী’র কারাদণ্ড বদলগাছীতে আগুনে ক্ষতিগ্রস্ত কাঠ মিস্ত্রিকে সহায়তা দিলেন সংসদ সদস্য সৌরেন্দ্র নাথ চক্রবর্তী দেবীদ্বারে আনোয়ারাকে শ্বাসরুদ্ধ করে হত্যার দায়ে একজনের মৃত্যুদণ্ড

ব্রিটেনে অবৈধদের জন্য ১৪ বছরের লং রেসিডেন্স আইন পুনরায় কার্যকরের আহবান

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২০ আগস্ট, ২০২০, ১২.৩০ পিএম
  • ২২৩ বার পঠিত
UK Border Agency officers help a man into a van during a multi-agency operation at the former Imperial Typewriters building on East Park Road in Leicester where several businesses were suspected of employing illegal workers. PRESS ASSOCIATION Photo. Picture date: Tuesday June 7, 2011. A team of more than 100 officers raided a clothing manufacturing factory today in an operation to crack down on illegal working. In an operation led by UK Border Agency (UKBA), 120 officers from Leicestershire Police, Revenue and Customs, Department for Work and Pensions and Trading Standards, raided the former Imperial Typewriters building.The building featured on a Channel 4 Dispatches programme called 'Fashion's Dirty Secret' that was broadcast in November, in which an undercover reporter exposed a number of poor working practices. See PA story POLICE Workers. Photo credit should read: Rui Vieira/PA Wire

লন্ডন থেকে জমির উদ্দিন সুমন :

ব্রিটেনে বৈধ কাগজপত্রহীনদের জন্য ১৪ বছরের লং রেসিডেন্স আইন পুনরায় কার্যকর করার আহবান জানিয়েছেন মানবাধিকার কর্মীরা।বৈধ কাগজ পত্রহীনদের জন্য এই আইন যা ১৪ বছরের লং রেসিডেন্স রুলের নামে পরিচিত ছিলো। ২০০২ থেকে ২০১২ পর্যন্ত বলবৎ ছিল পরবর্তীতে ব্রিটেনের হোম অফিস এই আইনটিকে পরিবর্তন করে ২০ বছরে নিয়ে যায়।

১৪ বছরের লং রেসিডেন্স রুল যেটি ২০১২ পর্যন্ত বলবৎ ছিল, সেই আইনটি দ্বারা একজন বৈধ কাগজপত্রহীন অভিবাসীর ব্রিটেনে স্থায়ী বাসিন্দা (ILR) হওয়ার সুযোগ ছিল কিন্তু হোম অফিসের দাবি মোতাবেক পরিবর্তিত ২০ বছরের লং রেসিডেন্স রুল সেটিতে সেই সুযোগটি নেই। কারন ২০ বছরের লং রেসিডেন্স রুল শুধু বৈধ কাগজপত্রহীনদের ১০ বছরের রুট (DLR) দেয়া হয় এবং এই ১০ বছরে তাদের আরও ৩ বার ভিসা বাড়ানোর আবেদন করতে হয় । তাই হোম অফিসের ১৪ বছরের লং রেসিডেন্স আইনটি ২০ বছরে পরিবর্তনের ফলে অধিকাংশ ক্ষেত্রে পরিবর্তন হয়ে যায়।

মানবাধিকার কর্মীরা বলছেন,হোম অফিসের ২০ বছরের আইনটি একটি বাস্তবধর্মী আইন নয় কারন একজন বৈধ কাগজপত্রহীন অভিবাসী ২০ বছর একটি দেশে থাকার পর তা প্রমান করে বৈধতা পাওয়ার পর তাকে স্থায়ী না করে ১০ বছরের রুটে আরও ৩ বার ভিসা নবায়ন করা যা তাকে আইনগত ভাবে সঠিক মূল্যায়ন করেনা।

একজন অভিবাসী ১৪ বছর একটি দেশে থাকার পর তাকে যদি বিতাড়িত করা হয় তাহলে পরবর্তীতে সে আর স্বাভাবিক জীবনে ফিরতে পারেনা যা তার জন্য অমানবিক ( হিউম্যান রাইটস আর্টিকেল ৮) ইউরোপের বেশিরভাগ দেশে সাধারণত ৫ বছরের বেশি যারা আছেন তারা বৈধতাকরনের আওতায় পড়ে যান অথচ ব্রিটেনে ১৪ বছর থাকার পরও অনেককে বিতাড়িত করা হয় । এই সমস্ত অভিবাসীরা সবাই কর্মক্ষেত্রে অভিজ্ঞ তাই তাদের বৈধতা দিলে তারা তাদের অভিজ্ঞতা কাজে লাগিয়ে ব্রিটেনের অর্থনীতি ও সমাজে বিরাট অবদান রাখতে পারবে ।

তাই উপরের বিষয়গুলি বিবেচনা করে বৈধ কাগজপত্রহীন অভিবাসীদের বৈধতাকরনের জন্য ২০ বছরের লং রেসিডেন্স আইনটি বাতিল করে পুনরায় ১৪ বছরের লং রেসিডেন্স আইনটি কার্যকর করা এখন সময়ের দাবী ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Comments are closed.

© All rights reserved  2020 Daily Surjodoy
Theme Customized BY CreativeNews