1. dailysurjodoy24@gmail.com : admin2020 : TOWHID AHAMMED REZA
রপ্তানির শেষ দিনে ভারত গেল ১৭২ টন ইলিশ
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৯:১৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
ভিজিডি কাড না দেওয়ায় সৈয়দপুর পৌর মেয়রের বিরুদ্ধে বিক্ষোভ ও পথসভা নৈতীক স্খলন ও সিমাহীন আর্থিক অনিয়মের প্রতিবাদে সৈয়দপুর পৌর মেয়রের অপসারনের দাবীতে \ সংবাদ সম্মেলন টেলিভিশন ক্যামেরা র্জানালিস্ট অ্যাসোসয়িশেন (টিসিএ) নেতৃত্বে   সোহলে ও জুয়েল কলাতিয়া বাজারের যানজট ও ফুটপাত দখল মুক্ত করলেন কলাতিয়া পুলিশ ফাঁড়ি “বাংলাদেশ সূফী ফাউন্ডেশন পবিত্র কুরআন তেলাওয়াত প্রতিযোগিতার মাধ্যমে রমজান মাসে যাত্রা শুরু করবে” নীলফামারীতে উৎসবমুখর পরিবেশে চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাচন সম্পন্ন হয়েছে। নীলফামারী টেলিভিশন ক্যামেরা জার্নালিষ্ট এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন এস আই আল মামুন এর বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার চালানো হয়েছে – ভুক্তভোগী সজল কুমিল্লা জেলা আইনজীবী সমিতির ম্যানেজিং কমিটির নির্বাচন ৭ই মার্চ সাংবাদিক নয়নের উপর হামলার প্রতিবাদে সারাদেশে মানববন্ধন 

রপ্তানির শেষ দিনে ভারত গেল ১৭২ টন ইলিশ

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৫ অক্টোবর, ২০২১, ৯.৫৭ পিএম
  • ১৫৭ বার পঠিত

শহিদুল ইসলাম সোহেল নিজস্ব প্রতিবেদকঃ

রপ্তানির শেষ দিনে ভারত গেল ১৭২ টন ইলিশ

শনিবার (৩ অক্টোবর) মধ্যরাত থেকে আগামী ২২ দিনের জন্য ইলিশ ধরা, ক্রয়-বিক্রয়, পরিবহন ও মজুত বন্ধ থাকবে। নিষেধাজ্ঞা শুরুর আগে রপ্তানির শেষ দিনে বেনাপোল বন্দর দিয়ে ভারতে আরো ১৭২ মেট্রিক টন ৪৯০ কেজি ইলিশ রপ্তানি করা হয়েছে। এ নিয়ে ২২ সেপ্টেম্বর থেকে এ পর্যন্ত ভারতে মোট এক হাজার ১০৮ মেট্রিক টন ২৮০ কেজি ইলিশ মাছ রপ্তানি হলো।

বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার রাজস্ব অফিসার সাইফুর রহমান মামুন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, বাংলাদেশি ২০ রপ্তানিকারক প্রতিষ্ঠান আজ রাত ৯টা পর্যন্ত ইলিশ মাছ রপ্তানি করার জন্য চেকপোস্ট কাস্টমস কার্গো শাখায় আইজিএম (গেটপাস) করেছেন। ইলিশের ট্রাকগুলো বেনাপোল বন্দরে এসে পৌঁছালে বেনাপোল মৎস্য অধিদপ্তরের মান নিয়ন্ত্রণ কর্মকর্তা নমুনা পরীক্ষা করে তা রপ্তানির অনুমতি দেন।

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক আসওয়াদুল ইসলাম বলেন, ভারতে ইলিশ রপ্তানির শেষ দিন ছিল আজ। বেনাপোল বন্দর দিয়ে গত ২২ সেপ্টেম্বর থেকে আজ তিন অক্টোবর রাত ৯টা পর্যন্ত মোট এক হাজার ১০৮ মেট্রিক টন ২৮০ কেজি ইলিশ রপ্তানি হয়েছে। রাত ১২ টার পর থেকে ভারতে কোনো ইলিশ রপ্তানি করা যাবে না।

ইলিশ রপ্তানিকারক বিশ্বাস ট্রেডার্সের মালিক নূরুল আমিন বিশ্বাস বলেন, এবার ভারতে চার হাজার ৬০০ মেট্রিক টন ইলিশ রপ্তানি করার কথা ছিল। কিন্তু বাজারে ইলিশ সংকট থাকায় আপাতত বন্ধ থাকছে। ইলিশ মাছ ধরার নিষেধাজ্ঞা শেষে সরকারের কাছে আবার আবেদন করা হবে। অনুমতি পেলে বাকি ইলিশ ভারতে রপ্তানি করবো।

শার্শা উপজেলা মৎস্য কর্মকর্তা আবুল হাসান জানান, দুর্গাপূজা উপলক্ষে এ বছর ১১৫টি রপ্তানিকারক প্রতিষ্ঠানকে ভারতে চার হাজার ৬০০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়। শেষ দিন পর্যন্ত এক হাজার ১০৮ মেট্রিক টন ২৮০ কেজি ইলিশ মাছ রপ্তানি হয়েছে। প্রতি কেজি ইলিশের রপ্তানি মূল্য ১০ মার্কিন ডলার ধরা হয়েছে। ভারত ও বাংলাদেশ দুই দেশের কাস্টমস থেকে শুল্কমুক্ত সুবিধায় ইলিশের এসব চালান রপ্তানি করা হচ্ছে বলে জানান তিনি।

তিনি আরো জানান, আগামী ১০ অক্টোবরের মধ্যে সব ইলিশ রপ্তানির নির্দেশনা দেওয়া হলেও পরে সেটা কমিয়ে ৩ অক্টোবর পর্যন্ত করা হয়। আগামীকাল ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর দেশে ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ফলে রপ্তানিকারকরা দেশের বাজারে বা মোকামে ইলিশ পাবে না। এ কারণে আজই ইলিশ রপ্তানি শেষ হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Comments are closed.

© All rights reserved  2020 Daily Surjodoy
Theme Customized BY CreativeNews