1. dailysurjodoy24@gmail.com : admin2020 : TOWHID AHAMMED REZA
সমুদ্রে মিলল ৯০০ বছরের পুরোনো ক্রুসেডার তলোয়ার
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০২:৩২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
বাকেরগঞ্জ উপজেলা চেয়ারম্যান প্রার্থী বাদশার ব্যাপক গণসংযোগ। সাভার উপজেলার নির্বাচনে চেয়ারম্যান পদে ২ জনসহ মোট ১১ প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেন ভিজিডি কাড না দেওয়ায় সৈয়দপুর পৌর মেয়রের বিরুদ্ধে বিক্ষোভ ও পথসভা নৈতীক স্খলন ও সিমাহীন আর্থিক অনিয়মের প্রতিবাদে সৈয়দপুর পৌর মেয়রের অপসারনের দাবীতে \ সংবাদ সম্মেলন টেলিভিশন ক্যামেরা র্জানালিস্ট অ্যাসোসয়িশেন (টিসিএ) নেতৃত্বে   সোহলে ও জুয়েল কলাতিয়া বাজারের যানজট ও ফুটপাত দখল মুক্ত করলেন কলাতিয়া পুলিশ ফাঁড়ি “বাংলাদেশ সূফী ফাউন্ডেশন পবিত্র কুরআন তেলাওয়াত প্রতিযোগিতার মাধ্যমে রমজান মাসে যাত্রা শুরু করবে” নীলফামারীতে উৎসবমুখর পরিবেশে চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাচন সম্পন্ন হয়েছে। নীলফামারী টেলিভিশন ক্যামেরা জার্নালিষ্ট এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন এস আই আল মামুন এর বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার চালানো হয়েছে – ভুক্তভোগী সজল

সমুদ্রে মিলল ৯০০ বছরের পুরোনো ক্রুসেডার তলোয়ার

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০২১, ৩.০৭ এএম
  • ১৫৯ বার পঠিত

ডেস্ক রিপোর্ট,

পশ্চিম তীরে ইসরায়েলের উত্তরাঞ্চলের সমুদ্রের তলদেশ থেকে উদ্ধার হয় ৯০০ বছরের পুরনো তলোয়ার। দেশটির একজন অপেশাদার ডুবুরি এই তরবারির সন্ধান পেয়েছেন বলছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, হাইফা এলাকার অগভীর সমুদ্রে প্রায় এক মিটার দীর্ঘ এই তলোয়ার খুঁজে পান ওই ডুবুরি। তার নাম স্লোমি ক্যাটজিন। গবেষকরা ধারণা করছেন, তলোয়ারটি ৯০০ বছর আগের কোনো ক্রুসেডার নাইট যোদ্ধার। তলোয়ারটি পাথর খচিত এবং লোহার তৈরি হওয়ার কারণে এটি অনেক ভারি আর আকৃতিতেও অনেক বড়।

উদ্ধার হওয়া তলোয়ার প্রসঙ্গে আইএএ’র সামুদ্রিক প্রত্নতত্ত্ব ইউনিটের প্রধান কোবি শারভিত বলেছেন, তলোয়ারটি পাওয়া গেছে কারমেল উপকূলে। ঝড়ের সময় ওই উপকূলে কয়েক শতাব্দী ধরে বিভিন্ন জাহাজকে আশ্রয় দেওয়া হয়েছে। শারভিত বলেন, এ কারণে যুগ যুগ ধরে বাণিজ্যিক জাহাজগুলো সেখানে ভিড়েছে। আর রেখে গেছে সমৃদ্ধ সব প্রত্নতত্ত্ব।

গবেষকেদের ধারণা, উপকূলের কাছাকাছি থাকা ক্রুসেডারদের আতলিট দুর্গের কারণে সেখানে তলোয়ারটি খুঁজে পাওয়ার যোগসূত্র থেকে থাকতে পারে।

এক বিবৃতিতে ইসরায়েলের প্রত্নতত্ত্ব কর্তৃপক্ষ (আইএএ) জানিয়েছে, তলোয়ারটি পরিষ্কার করে সেটি খতিয়ে দেখার পর মানুষের প্রদর্শনীর জন্য ব্যবস্থা করা হবে। দেশটির কার্মেল সৈকতে ক্রুসেড যুগের সময়ের এ তরবারির পাশাপাশি আরো পাওয়া গেছে প্রায় চার হাজার বছর আগের মাটির পাত্র, ধাতব নোঙর প্রভৃতি।

বিশ্ব ইতিহাসে ক্রুসেড বলতে পবিত্র ভূমি অর্থাৎ জেরুজালেম এবং কন্সটান্টিনোপল এর অধিকার নিয়ে ইউরোপের খ্রিস্টানদের সম্মিলিত জোট আর মুসলমানদের মধ্যকার ১০৯৫ – ১২৯১ সাল পর্যন্ত বেশ কয়েকবার যে যুদ্ধ সংঘটিত হয় সেগুলোকে বোঝায়।

উল্লেখ্য, ১০৯৫ সালে শুরু হওয়া ক্রুসেড বা ধর্মযুদ্ধ চলেছে প্রায় এক শতাব্দী। এতে ইউরোপীয় খ্রিষ্টানরা মধ্যপ্রাচ্য জুড়ে ভ্রমণ করেছে জেরুজালেমসহ মুসলিমদের অন্য পবিত্র ভূমি দখল করে নেয়ার চেষ্টায়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Comments are closed.

© All rights reserved  2020 Daily Surjodoy
Theme Customized BY CreativeNews