1. dailysurjodoy24@gmail.com : admin2020 : TOWHID AHAMMED REZA
  2. editor@dailysurjodoy.com : Daily Surjodoy : Daily Surjodoy
  3. towhid472@gmail.com : Towhid Ahmmed Rezas : Towhid Ahmmed Rezas
গোমস্তাপুরে ব্যক্তিগত উদ্যোগে নদী খনন
শনিবার, ১০ এপ্রিল ২০২১, ০৫:৫৫ অপরাহ্ন

গোমস্তাপুরে ব্যক্তিগত উদ্যোগে নদী খনন

  • আপডেট টাইম : সোমবার, ৫ এপ্রিল, ২০২১, ১.০৩ এএম
  • ১১ বার পঠিত
শাহিন আলম,গোমস্তাপুর প্রতিনিধিঃ
চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে বোরো ধান রক্ষার্থে ব্যক্তি উদ্যোগে পূর্ণভবা নদী খনন শুরু হয়েছে। রোববার সকালে উপজেলার রহনপুর পৌরসভার মহন্ত ঘাট এলাকায় এ খনন কাজ শুরু করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন রহনপুর ইউনিয়নের কাজিগ্রাম সোনার বাঙলা পানি ব্যবস্থাপনা কমিটির সভাপতি বাবুল হাসান, সম্পাদক বাবুল আক্তার, পাবদামারী-চুড়ইল বিল বণ্যা নিয়ন্ত্রণ বাঁধ কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার, সম্পাদক তোজাম্মেল হক সাপাটু, ইউপি সদস্য আনারুল ইসলাম ও প্রভাষক রইদুল ইসলাম প্রমূখ।
আয়োজকরা জানান, গ্রীষ্ম মৌসুমে উপজেলার রহনপুর, আলীনগর, বাঙ্গাবাড়ী ও রাধানগর ইউনিয়নের হাজার হাজার বিঘা জমিতে কেসচ কাজের জন্য প্রায় শতাধিক সেচ মেশিনের সাহায্যে পূর্ণভবা নদী থেকে পানি উত্তোলন করা হয়ে থাকে।
প্রায় প্রতি বছরই গ্রীষ্ম মৌসুমে  পূর্ণভবা নদী শুকিয়ে যায়। ফলে এ সময় নদী থেকে সেচ কাজের জন্য তীব্র পানির সংকট দেখা দেয়। এ বিষয়টি ভুক্তভোগীরা স্থানীয় জন প্রতিনিধি সহ সংশ্লিষ্টদের দৃষ্টি আর্কষন করে ব্যর্থ হওয়ায় এবাই প্রথম ব্যক্তি উদ্যোগে নদী খনন কার্যক্রমের সূচনা করা হয়েছে।
নদীর পানি চলাচল স্বাভাবিক রাখতে এবং গ্রীষ্ম মৌসুমে সেচ কাজে পানি মজুদ রাখতে এ ব্যবস্থা নেয়া হয়েছে। তারা আরো জানান, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মৃত প্রায় নদী ও খাল খননের যে উদ্দ্যোগ গ্রহন করেছেন তার প্রতিফলন তারা দেখতে চান।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান জানান, বিভিন্ন সেচ কমিটির নেতৃবৃন্দের অনুরোধে ব্যক্তি উদ্দ্যোগে নদী খননের প্রাথমিক অনুমতি দেয়া হয়েছে। তবে নদী পূণাঙ্গভাবে  খননের জন্য পানি উন্নয়ন বোর্ডের সাথে আমাদের কথাবার্তা চলছে।
এ প্রসঙ্গে এলাকার সাবেক সাংসদ জিয়াউর রহমান জানান, তিনি সংসদ সদস্য থাকার সময় এলাকার নদী ও খালগুলো পূনঃখননের জন্য উদ্যোগে গ্রহন করেছিলেন।
তবে বর্তমানে পানি উন্নয়ন বোর্ড ও নদী কমিশন এ বিষয়ে সম্ভাব্যতা যাচাই-বাছাইয়ের কাজ করে যাচ্ছে। আমরা এ বিষয়ে নানামূখী চেষ্টা চালিয়ে যাচ্ছি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved  2020 DailySurjodoy.Com
Theme Customized BY CreativeNews