1. dailysurjodoy24@gmail.com : admin2020 : TOWHID AHAMMED REZA
  2. editor@dailysurjodoy.com : Daily Surjodoy : Daily Surjodoy
  3. towhid472@gmail.com : Towhid Ahmmed Rezas : Towhid Ahmmed Rezas
সাভারে ‌ বিশ্ব দুগ্ধ দিবস পালিত
রবিবার, ১৩ জুন ২০২১, ১০:৩২ পূর্বাহ্ন

সাভারে ‌ বিশ্ব দুগ্ধ দিবস পালিত

  • আপডেট টাইম : বুধবার, ২ জুন, ২০২১, ২.০১ এএম
  • ২২ বার পঠিত

সাভারে ‌ বিশ্ব দুগ্ধ দিবস পালিত

আনোয়ার হোসেন আন্নু বিশেষ প্রতিনিধিঃ

Facebook Twitter share
সারাদেশে ১ জুন থেকে ৭ জুন পর্যন্ত পালিত হচ্ছে বিশ্ব দুগ্ধ দিবস ও দুগ্ধ সপ্তাহ ২০২১। এই উপলক্ষ্যে মঙ্গলবার (১ জুন) ঢাকার সাভারের আনন্দপুর মাদ্রাসার ৩০০ শিক্ষার্থীদের বিনামূল্যে দুগ্ধ পান করানো হয়েছে। সাভার উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের আয়োজনে সাভার উপজেলা গরুর খামার মালিক সমিতি এই কার্যক্রম বাস্তবায়ন করে।

Surjodoy.com
‘সাসটেইনেবিলিটি ইন দ্য ডেইরী সেক্টর উইথ মেসেজ অ্যারাউন্ড দ্য এনভায়রমেন্ট নিউট্রেশন অ্যান্ড সোসিও ইকোনোমিকস’ প্রতিপাদ্য নিয়ে চলমান দুগ্ধ সপ্তাহ ২০২১ এর ধারাবাহিকতায় সাভারে এই বিনামূল্যে দুগ্ধ পান করানো অনুষ্ঠিত হয়। সাভার উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. সাজেদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মাজহারুল ইসলাম। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ সায়েমুল হুদা।

The Daily surjodoy
এব্যাপারে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাজহারুল ইসলাম জানান, ২০০১ সালে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) ১ জুনকে বিশ্ব দুগ্ধ দিবস হিসেবে ঘোষণা করে। ঐ বছর থেকে বৈশ্বিক খাদ্য হিসেবে দুধের গুরুত্ব তুলে ধরা এবং দৈনন্দিন খাদ্য গ্রহণে দুগ্ধ ও দুগ্ধজাত পণ্য অন্তর্ভুক্ত করাকে উৎসাহিত করতে প্রতিবছর বিশ্বব্যাপী এ দিবসটি উদযাপন হচ্ছে। আমাদের দেশেও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন প্রাণিসম্পদ অধিদফতর এ বছর দেশব্যাপী দিবসটি উদযাপন করছে। এর অংশ হিসেবে ১ জুন থেকে ৭ জুন পর্যন্ত দুগ্ধ সপ্তাহ উদযাপন করা হবে।

The Daily surjodoy
তিনি বলেন, মূলত দুগ্ধ সপ্তাহের কর্মসূচির অংশ হিসেবে সরকারি শিশু পরিবার ও নির্দিষ্ট সংখ্যক দরিদ্র মানুষকে বিনামূল্যে দুধ পান করানো, জেলা ও উপজেলা প্রাণিসম্পদ দফতরের মাধ্যমে দুগ্ধ পণ্য বহুমুখীকরণে পরামর্শ ক্যাম্পেইন প্রভৃতির আয়োজন করা হয়। দিবসটির ধারাবাহিকতায় আজ (মঙ্গলবার) আমরা সাভার আনন্দপুর মাদরাসার তিনশত শিক্ষার্থীদের বিনামূল্যে দুধ পান করিয়েছি, তাদের খোঁজখবর নিয়েছি। আরেকটি বিষয়, দুগ্ধজাত পণ্যগুলি কেবল স্বাস্থ্যের জন্যই উপকারী নয়, এটি বিশ্বজুড়ে অনেক মানুষকে অর্থনৈতিক, পুষ্টি ও সামাজিক সুবিধা সরবরাহ করে। আমাদের দেশ একটি কৃষিপ্রধান দেশ, তাই দেশের অন্যতম প্রধান একটি খাদ্য বিবেচনা করে এই দিনটি আরও বেশি গুরুত্ব বহন করে। তাই দিনে কমপক্ষে একটি খাবারের সঙ্গে দুধ পান করা খুবই গুরুত্বপূর্ণ।

The Daily surjodoy
অনুষ্ঠানের বিশেষ অতিথি সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়েমুল হুদা বলেন, আজ (মঙ্গলবার) এই আনন্দপুর মাদরাসার শিক্ষার্থীদের দুধ পান করানো হলো। আজ আমরা সবাই এখানে এসেছি মূলত কেবলই এই দুধ পান করাতে নয়। আসলে মাদরাসার এইসব কোমলমতি শিশুদের শ্রেফ ‘ডিটাচড’ রাখার কারণেই এরা ‘বিশেষ একটা দলের’ দলীয় হয়ে যাচ্ছে। আমাদের ইচ্ছা এদেরকে মূল কমিউনিটির সাথে সম্পৃক্ত করা। এদিক বিবেচনায় নিয়মিত তাদের খোঁজখবর নেয়া, তাদের খেলাধুলা, যুগোপযোগী শিক্ষার ব্যবস্থা, স্বাস্থ্য সেবা সহ সকল সুযোগ-সুবিধা প্রদানের মাধ্যমে তাদেরকে ‘মেইনস্ট্রিমে’ নিয়ে আসা, এটাই সরকার এবং আমাদের উদ্দেশ্য।

The Daily surjodoy
ডা. হুদা এসময় বলেন, এদেশে ভ্রান্ত ও উগ্র ধর্মান্ধতার উত্থান এবং তাতে এই মাদরাসা শিক্ষার্থীদের অনেকের অংশগ্রহনের মূল কারণ হলো- তাদের কিছু অজ্ঞতা, কুসংস্কারাচ্ছন্ন মনোভাব এবং তাদেরকে ভ্রান্ত উগ্র ধর্মীয় চেতনায় লালন করা। এই যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক কালচারাল সেন্টার তৈরী করে দিয়েছেন, এগুলো সম্পর্কে এসব শিক্ষার্থীরা জানেই না! এদেরকে আসলে সবকিছু থেকে দূরে রাখা হয়। আমরা চাই সরকার তাদেরকে কাছে নিয়ে আসবে। তারা শিক্ষা, স্বাস্থ্য সেবা ও খেলাধুলার সাথে সম্পৃক্ত হবে। আর এভাবেই সবাই মিলে এদেরকে কাছে নিয়ে আসলে উগ্র ধর্মান্ধতা অনেক কমে যাবে।

The Daily surjodoy
এসময় ডা. সায়েমুল হুদা সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও তাঁর পক্ষ থেকে এই মাদরাসার সকল শিক্ষার্থীদের জন্য আজীবন ফ্রি- চিকিৎসা প্রদানের ঘোষণা করেন।

অনুষ্ঠানে এসময় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন – সাভার উপজেলা গরুর খামার মালিক সমিতির সভাপতি মাকসুদুর রহমান, সাধারণ সম্পাদক মোঃ তোফায়েল আহমেদ প্রমুখ সহ মাদরাসার প্রিন্সিপাল ও অন্যান্য শিক্ষকবৃন্দ।

The Daily surjodoy
প্রসঙ্গত, ২০০১ সালের ১ জুন বিশ্ব খাদ্য হিসাবে দুধের গুরুত্বকে বোঝাতে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (Food and Agriculture Organisation/ FAO) বিশ্ব দুগ্ধ দিবস চালু করে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved  2020 DailySurjodoy.Com
Theme Customized BY CreativeNews