1. dainiksurjodoy24@gmail.com : admin2020 : TOWHID AHAMMED REZA
  2. editor@surjodoy.com : Daily Surjodoy : Daily Surjodoy
ইবিতে আসন প্রতি লড়াই ৩৯ জনের
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০১:৩৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা স্বামীর কর্মস্থল ইসলামী ব্যাংকের সামনে অনশনরত স্ত্রীর বিষপান, পুলিশ সদস্যদের ভূমিকায় উদ্বিগ্ন দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন থেকে সরে যাব না, কফিন ধরে শিক্ষার্থীদের শপথ সংস্কার আন্দোলন সাধারণ ছাত্রদের হাতে নেই, এর নেতৃত্বে এখন ছাত্রদল-ছাত্রশিবি : কাদের চট্টগ্রামে কোটা সংস্কার আন্দোলনে নিহতদের স্মরণে মহানগর বিএনপির গায়েবানা জানাজা ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন স্থানে বিজিবি মোতায়েন অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঢাকা বিশ্ববিদ্যালয় আজ পবিত্র আশুরা, কারবালার ‘শোকাবহ এবং হৃদয় বিদারক ঘটনাবহুল দিন চট্টগ্রামে কোটা সংস্কার আন্দোলনকারীদের সঙ্গে যুবলীগ-ছাত্রলীগের সংঘর্ষে নিহত ৩ শিক্ষার্থীদের নিরাপত্তা বিবেচনায় স্কুল-কলেজ-পলিটেকনিক বন্ধ ঘোষণা

ইবিতে আসন প্রতি লড়াই ৩৯ জনের

  • আপডেট টাইম : সোমবার, ২০ নভেম্বর, ২০১৭, ১.০৩ পিএম
  • ৪২২ বার পঠিত
ফাইল ছবি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন শেষ হয়েছে। এ বছর ভর্তি পরীক্ষায় প্রতিটি আসনের বিপরীতে ৩৯ জন ভর্তিচ্ছু ভর্তি যুদ্ধে অংশগ্রহণ করবেন বলে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে জানা গেছে।

এ বছর মোট ২২৭৫টি আসনের বিপরীতে ৮৭ হাজার ৩৮৮ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটি সূত্রে আরও জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের অনলাইনে ভর্তির আবেদন গ্রহণ গত ১৫ অক্টোবর থেকে শুরু হয়ে গতকাল ১৯ নভেম্বর শেষ হয়।

ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১ থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত। এছাড়া ইউনিট ভিত্তিক হিসেবে দেখা গেছে ‘এ’ ইউনিটে ২৪০টি আসনের বিপরীতে আবেদন করেছেন ২০৮২ জন।

‘এ’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশ নেবে ৯ জন। ‘বি’ ইউনিটে ৪২০টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১৪ হাজার ৩৯৮ জন। ‘বি’ ইউনিটে একটি আসনের জন্য লড়বে ৩৬ জন ভর্তিচ্ছু।

‘সি’ ইউনিটে ৩৭৫টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১৭ হাজার ৪৩৫জন। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তি যুদ্ধে অংশ নেবে ৪৭ জন শিক্ষার্থী। ‘ডি’ ইউনিটে ২৫০ আসনের বিপরীতে আবেদন করেছেন ১৬ হাজার ৬৪৬ জন। এই ইউনিটে প্রতি আসনের জন্য লড়বে সর্বোচ্চ সংখ্যক ৬৭ জন শিক্ষার্থী।

‘ই’ ইউনিটে ২০০ আসনের বিপরীতে আবেদন করেছেন ১২ হাজার ৯৬৬ জন। প্রতি আসনে সর্বোচ্চ সংখ্যক ৬৫ জন শিক্ষার্থী ভর্তি যুদ্ধে অংশ নেবেন এই ইউনিট থেকে।

‘এফ’ ইউনিটে ১০০ আসনের বিপরীতে ৩ হাজর ৭৫৯ জন আবেদন করেছেন। এই ইউনিটে একটি আসনের বিপরীতে ৩৮ জন পরীক্ষায় অংশ নেবেন।

‘জি’ ইউনিটে ৪৫০ আসনের বিপরীতে আবেদন করেছেন ৯ হাজার ১১৮ জন। এতে প্রতি আসনে লড়বে ২১ জন ভর্তিচ্ছু। ‘এইচ’ ইউনিটে ২৪০টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১০ হাজার ৭৩১ জন ভর্তিচ্ছু। এইচ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তি যুদ্ধে অংশ নেবেন ৪৫ জন শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন উর রশিদ আসকারী বলেন, সর্বোচ্চ নিরাপত্তা এবং স্বচ্ছতার ভিত্তিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠানের মাধ্য দিয়ে দেশসেরা মেধাবীদের ভর্তির মাধ্যমে এ বিশ্ববিদ্যালয়কে জাতীয় উন্নয়নে সহায়ক হিসেবে প্রতিষ্ঠিত করা হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Comments are closed.

© All rights reserved  2020 Daily Surjodoy
Theme Customized BY CreativeNews