1. dainiksurjodoy24@gmail.com : admin2020 : TOWHID AHAMMED REZA
  2. editor@surjodoy.com : Daily Surjodoy : Daily Surjodoy
নওগাঁর বদলগাছীতে মাঠ দিবস উপলক্ষে শেরপুর গ্রামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
মানিকগঞ্জের সানোয়ারের বিরুদ্ধে সরকারি চাকরি দেওয়ার নাম করে কোটি টাকা আত্মসাতের অভিযোগ। নড়াইলের লোহাগড়ায় অতিবৃষ্টিতে সোনালী মৎস্য খামারের ব্যাপক ক্ষতি রাজশাহী-৪ আসনের সাবেক এমপি এনামুল ঢাকায় গ্রেপ্তার ফুলবাড়ীতে বালু ভর্তি ট্রাক্টর থেকে ৩০০ বোতল ফেন্সিডিলসহ ২ মাদক কারবাররি আটক মিরপুর গৃহায়ণ অফিস মামাতো -ফুফাতো দুই ভাইয়ের দৌরাত্মে জিম্মি রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ইটভাটা মালিক হালিমের বিরুদ্ধে চাঁদাবাজির মিথ্যা মামলা সাভারে ১৬ বছর দু:সময়ের কান্ডারী নির্যাতিত বিএনপি নেতা খোরশেদ আলম ডক্টর ল্যাব এন্ড কনসালটেশনের শেয়ার হোল্ডারদের সাথে প্রতারনার অভিযোগ লোহাগড়ায় জোড়া হত্যাকান্ডের পর বীরমুক্তিযোদ্ধার বাড়িতে লুটপাট ও ভাংচুরের অভিযোগ

নওগাঁর বদলগাছীতে মাঠ দিবস উপলক্ষে শেরপুর গ্রামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে

  • আপডেট টাইম : বুধবার, ১১ অক্টোবর, ২০২৩, ৩.১৪ পিএম
  • ১২৫ বার পঠিত
  • মুজাহিদ হোসেন, নওগাঁ জেলা প্রতিনিধিঃ

 

নওগাঁর বদলগাছীতে ২০২২-২৩ অর্থবছরে তেলজাতী ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় “কৃষিই সমৃদ্ধি”কৃষক মাঠ দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ১০ সেপ্টেম্বর মঙ্গলবার বিকাল ৪ টার দিকে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলার সদর ইউনিয়ন শেরপুরগ্রামে আউশ ব্রি-ধান-৮২ জাত নিয়ে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

 

 

অনুষ্ঠানে উপ সহকারি কৃষি কর্মকর্তা আব্দুলাহ আল মুতি এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বদলগাছী উপজেলা কৃষি অফিসার সাবাবফারহান,বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বদলগাছী কৃষি সম্প্রসারন মোঃ ফিরোজুল।

 

 

অন্যদের মধ্যে কৃষক সোহরাব হোসেন বক্তব্য রাখেন।তিনি বলেন, কৃষি প্রর্দশনী হিসেবে পরীক্ষামূলক ভাবে ১ বিঘা জমিতে ব্রি ধান ৮২ ধান চাষ করি।ফলন আশানুরূপ ভালো হয়েছে।১২০ দিনের মধ্যে ধান কেটেছি। তবে বাজার মূল্য একটু কম।এ ধানের রোগবালাই অনেক কম।ধান কেটে ঐ জমিতে আবার আতব ধান লাগিয়েছি।

 

 

উপজেলা কৃষি অফিসার সাবাবফারহান বলেন,এপর্যন্ত ১০৩ প্রজাতির ধান আছে। ব্রি-ধান ৮২ একটি ধানের জাত অতি অল্প সময়ে এ ধান হয়ে যায়।ফলন ও ভালো।এছাড়াও আউশ রোপনের জন্য ব্রি- ধান ৫৬,ব্রি- ধান ১৯ রয়েছে যে এলাকায় যে ধান ভালো হয় সেই ধান সেই এলাকায় চাষ করবেন এবং ধান চাষের পাশাপাশি সরিষাচাষ করবেন।

 

 

এসময় স্থানীয় কৃষক ও উপজেলা কৃষি অফিসে কর্মরত বিভিন্ন স্তরের কর্মকর্তা, কর্মচারী, নেতৃবৃন্দ ও স্থানীয় সাংবাদিকগন উপস্থিত ছিলেন। সভায় বক্তারা তেল ফসল শস্য বিন্যাসে যুক্ত এবং ধান উৎপাদনের জন্য অতি অল্প সময়ের মধ্যে যে ধান ঘরে তুলে আবার একটা ফসল লাগানো যাবে সেই জাতের ধান লাগাতে ও সরিষার জাত হিসেবে বারি সরিষা চাষ করা এবং একই জমিতে জাতে করে ৪ টি ফসল করা যায় এ রকাম পরিকল্পনা থাকার বিষয়ে আলোচনা করছেন।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Comments are closed.

© All rights reserved  2020 Daily Surjodoy
Theme Customized BY CreativeNews