1. dailysurjodoy24@gmail.com : admin2020 : TOWHID AHAMMED REZA
চার যুগ অপেক্ষা, অবশেষে প্রথম সন্তানের মা হলেন ৭০ বছরের বৃদ্ধা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:১১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
বাকেরগঞ্জ উপজেলা চেয়ারম্যান প্রার্থী বাদশার ব্যাপক গণসংযোগ। সাভার উপজেলার নির্বাচনে চেয়ারম্যান পদে ২ জনসহ মোট ১১ প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেন ভিজিডি কাড না দেওয়ায় সৈয়দপুর পৌর মেয়রের বিরুদ্ধে বিক্ষোভ ও পথসভা নৈতীক স্খলন ও সিমাহীন আর্থিক অনিয়মের প্রতিবাদে সৈয়দপুর পৌর মেয়রের অপসারনের দাবীতে \ সংবাদ সম্মেলন টেলিভিশন ক্যামেরা র্জানালিস্ট অ্যাসোসয়িশেন (টিসিএ) নেতৃত্বে   সোহলে ও জুয়েল কলাতিয়া বাজারের যানজট ও ফুটপাত দখল মুক্ত করলেন কলাতিয়া পুলিশ ফাঁড়ি “বাংলাদেশ সূফী ফাউন্ডেশন পবিত্র কুরআন তেলাওয়াত প্রতিযোগিতার মাধ্যমে রমজান মাসে যাত্রা শুরু করবে” নীলফামারীতে উৎসবমুখর পরিবেশে চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাচন সম্পন্ন হয়েছে। নীলফামারী টেলিভিশন ক্যামেরা জার্নালিষ্ট এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন এস আই আল মামুন এর বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার চালানো হয়েছে – ভুক্তভোগী সজল

চার যুগ অপেক্ষা, অবশেষে প্রথম সন্তানের মা হলেন ৭০ বছরের বৃদ্ধা

  • আপডেট টাইম : বুধবার, ২০ অক্টোবর, ২০২১, ১১.৫৫ পিএম
  • ১৬৪ বার পঠিত

শাহানাজ পারভীন, নিজস্ব প্রতিবেদকঃ

সাধারণত ৫০ বছর বয়সে অনেকে নাতি-নাতনিদের সঙ্গে সময় কাটান। আর ৭০ বছর হলে তো কথাই নেই। কিন্তু এ বয়সেই জন্ম দিয়েছেন প্রথম সন্তান। তবে সন্তানের মুখ দেখার অপেক্ষা প্রায় চার যুগের। অবশেষে প্রথম সন্তানের মা হলেন সেই ৭০ বছরের বৃদ্ধা। ঘটনাটি ভারতরে গুজরাটের।

প্রায় এক মাস আগে গুজরাটের কুচ জেলার সন্তানের জন্ম দেন ওই নারী। আইভিএফ প্রক্রিয়ায় গর্ভ ধারণ করেন তিনি। তবে ভুজ শহরের কাছে এ প্রক্রিয়া হয়ে ওঠে বিরাট চ্যালেঞ্জের। জিভুবেন বালাবাই রাবারি নামের ওই নারীর অদম্য ইচ্ছায় সফলতা পান তারা।

নিজের বয়স প্রমাণের কোনো নথি নেই মোরা গ্রামের বাসিন্দা জিভুবেন বালাবাই রাবারির। আইভিএফ প্রক্রিয়ায় সন্তান নিতে আগ্রহী হওয়ার কথা চিকিৎসকদের জানান তিনি। তখন নিজের বয়স ৬৫ থেকে ৭০ বলে দাবি করেন। বিয়ের প্রায় ৪৫ বছরের মাথায় প্রথম সন্তান নিলেন ওই দম্পতি।

চিকিৎসকেরা জানান, এ বয়সে সন্তান নেয়ার ঝুঁকি সম্পর্কে জিভুবেনকে বোঝান তারা। তবে সন্তান পেতে মরিয়া ছিলেন তিনি। গাইনোকোলোজিস্ট ডা. নরেশ বানুশালি বলেন, আমরা প্রথমে ওষুধ দিয়ে তার মাসিক চক্র নিয়মিত করি। পরে বয়সের কারণে সরু হয়ে যাওয়া ইউট্রাস প্রসারিত করা হয়। পরে তার ডিম্বাণু নিষিক্ত করে ইউট্রাসে প্রতিস্থাপন করা হয়।

দুই সপ্তাহ পর সনোগ্রাফি করে অবাক হয়ে যান চিকিৎসকরা। স্বাভাবিক গতিতে বাড়তে থাকে নবজাতকের ভ্রুণটি। নির্দিষ্ট সময় পর তারা ভ্রুণের হার্টবিট শুনতে পান।

জিভুবেন বালাবাই রাবারির বড় কোনো সমস্যা না থাকলেও বয়স জনিত জটিলতার কথা চিন্তা করে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে সন্তান জন্ম দেন তিনি। মা ও নবজাতক সুস্থ রয়েছেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Comments are closed.

© All rights reserved  2020 Daily Surjodoy
Theme Customized BY CreativeNews