1. dailysurjodoy24@gmail.com : admin2020 : TOWHID AHAMMED REZA
উজ্জ্বল ত্বকের জন্য আয়ুর্বেদিক লাইফস্টাইল
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:৫৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
বাকেরগঞ্জ উপজেলা চেয়ারম্যান প্রার্থী বাদশার ব্যাপক গণসংযোগ। সাভার উপজেলার নির্বাচনে চেয়ারম্যান পদে ২ জনসহ মোট ১১ প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেন ভিজিডি কাড না দেওয়ায় সৈয়দপুর পৌর মেয়রের বিরুদ্ধে বিক্ষোভ ও পথসভা নৈতীক স্খলন ও সিমাহীন আর্থিক অনিয়মের প্রতিবাদে সৈয়দপুর পৌর মেয়রের অপসারনের দাবীতে \ সংবাদ সম্মেলন টেলিভিশন ক্যামেরা র্জানালিস্ট অ্যাসোসয়িশেন (টিসিএ) নেতৃত্বে   সোহলে ও জুয়েল কলাতিয়া বাজারের যানজট ও ফুটপাত দখল মুক্ত করলেন কলাতিয়া পুলিশ ফাঁড়ি “বাংলাদেশ সূফী ফাউন্ডেশন পবিত্র কুরআন তেলাওয়াত প্রতিযোগিতার মাধ্যমে রমজান মাসে যাত্রা শুরু করবে” নীলফামারীতে উৎসবমুখর পরিবেশে চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাচন সম্পন্ন হয়েছে। নীলফামারী টেলিভিশন ক্যামেরা জার্নালিষ্ট এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন এস আই আল মামুন এর বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার চালানো হয়েছে – ভুক্তভোগী সজল

উজ্জ্বল ত্বকের জন্য আয়ুর্বেদিক লাইফস্টাইল

  • আপডেট টাইম : সোমবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২৩, ৯.৪১ পিএম
  • ২২১ বার পঠিত

সাদিয়া ইসলাম

আমরা যদি তাড়াতাড়ি ঘুমাই এবং ভোরে উঠি এই অভ্যাস আমাদের স্বাস্থ্য এবং জ্ঞানের উন্নতি করা ছাড়াও সৌন্দর্য বৃদ্ধিতে সহযোগিতা করে। অনেক রাতে দেরি করা এবং পর্যাপ্ত ঘুম না হওয়া শরীরে প্রদাহজনক কোষের সংখ্যা বাড়ায় যা ত্বকের সমস্যাগুলিকে আরও খারাপ করে এবং ট্রিগার করে, যেমন ব্রণ এবং ডার্মাটাইটিস। তদুপরি তারা ত্বকের হাইড্রেশন সিস্টেমকে নষ্ট করে দেয়, যার ফলে ত্বক শুষ্ক হয়ে যায় এবং দ্রুত বয়স হয়। ত্বককে পুনরুজ্জীবিত করার জন্য একটি সঠিক রুটিন অনুসরণ করতে হবে।

 

খাদ্যই ওষুধ। কিন্তু ভুল সংমিশ্রণে নেওয়া হলে তা বিষে পরিণত হতে পারে। ত্বক এবং স্বাস্থ্যের যত্ন নিতে এই বেমানান খাদ্য আইটেমগুলি এড়িয়ে চলুন।

# দুধ এবং ফল , এমনকি যদি দই মেশানো ফল, ফল দ্রুত হজম হয় এবং দুধ হজম হতে সময় লাগে। সুতরাং, প্রক্রিয়াকরণের সময়, ফল দুধকে দই করে এবং অম্লতা তৈরি করে।

## দুধ এবং মাংস, যদি মাছ এবং মাংস থাকে তবে দুধের পণ্য (মিষ্টান্ন সহ) খাওয়া এড়িয়ে চলুন। মাছ আপনার শরীরকে গরম করে যখন দুধ ঠান্ডা করে। এই বিপরীত খাবারগুলি একত্রিত করা শরীরের গুরুত্বপূর্ণ সিস্টেমকে বাধা দেয়।

##খাবারের পর কোল্ড ড্রিংকস: খাবারের পর বরফ বা কোল্ড ড্রিঙ্কস এড়িয়ে চলুন। কারণ ঠাণ্ডা পাচক রসকে দমন করে এবং পেটের সমস্যা সৃষ্টি করে। এটি খাবারের পরে (বা আগে) হিমায়িত দই এবং আইসক্রিমের জন্যও প্রযোজ্য।

##ঘি এবং মধু: উভয়ই একসাথে নেওয়া হলে, শরীরের পাচক অ্যাসিডের সাথে প্রতিক্রিয়া দেখায় এবং বিষাক্ত উপজাত তৈরি করে যা রিউম্যাটিক, স্নায়বিক এবং ত্বক-সম্পর্কিত সমস্যাগুলিকে ট্রিগার করতে পারে।

##সারাদিন নিজেকে হাইড্রেটেড রাখা গুরুত্বপূর্ণ। পানি পান করুন এবং এর মধ্যে ভেষজ চা পান করুন । ক্যামোমাইল, আদা বা লেবুর মতো ভেষজ ব্যবহার করে চা তৈরি করুন। এটি স্বাস্থ্যকর পরিপাকতন্ত্র উজ্জ্বল ত্বকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

##পানির পরিমাণ বেশি এমন সবজি সহজে হজম করা যায়। সবজি যেমন গাজর, মূলা, লেটুস, অ্যাসপারাগাস এবং শসা সব ধরনের ত্বকের জন্য উপকারী। এগুলিকে শোধনকারী হিসাবে নেয়া হয়। এগুলিকে রান্না করুন বা ডাইস করে সালাদ তৈরি করুন। আপনার ত্বককে সুস্থ রাখতে সর্বদা কমপক্ষে 3-5টি সবজি সারাদিনের খাবারের মেনুতে রাখার চেষ্টা করুন।

##শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করুন

শারীরিক চাপের চেয়ে বেশি, মানসিক চাপ ত্বকের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে। নিয়ন্ত্রিত শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম মানসিক চাপ দূর করার এবং আপনার মনকে শান্ত করার একটি ভালো উপায়। আপনি ঘুমাতে যাওয়ার আগে, একটি সাধারণ শ্বাস ব্যায়াম করুন। লম্বা শ্বাস নিন এবং ধীরে শ্বাস ছাড়ুন। আপনি ঘুমানোর আগে বা দিনের যেকোনো সময় ৫ থেকে ১০ মিনিটের জন্য এটি অনুসরণ করুন।

ব্যায়াম কেবল আপনার হৃদয় এবং ফুসফুসের জন্যই ভালো তা নয়, এটি সুন্দর এবং উজ্জ্বল ত্বকের চাবিকাঠিও। ব্যায়াম রক্ত সঞ্চালন বাড়ায় এবং ত্বকের বিপাক নিয়ন্ত্রণ করে সুস্থ ও তারুণ্য ধরে রাখতে সহযোগিতা করে । এটি আপনার ত্বককে ভেতর থেকে উজ্জ্বল করে তোলে।

##উচ্চ লবণ গ্রহণ রক্তচাপের মাত্রাকে প্রভাবিত করে এবং এর ফলে কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি বেড়ে যায়। এছাড়াও, অতিরিক্ত চিনি এবং লবণ সামগ্রিক ত্বকের স্বাস্থ্যকে ক্ষতিগ্রস্ত করতে পারে, ব্রণ হতে পারে এবং অ্যালার্জিক প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।

##অতিরিক্ত সূর্যের এক্সপোজার থেকে ত্বককে রক্ষা করুন যদিও ত্বককে ভিটামিন ডি-এর দৈনিক ডোজ দেওয়ার জন্য একটু সূর্যের এক্সপোজার প্রয়োজন, অত্যধিক এক্সপোজার এটির ক্ষতি করতে পারে। ইউভি রশ্মি ট্যানিং, রোদে পোড়া, হাইপারপিগমেন্টেশন এবং বলিরেখা সৃষ্টি করতে পারে । যখনই বাইরে যান, সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। ত্বক রক্ষা করতে একটি ছাতা, একটি টুপি বা একটি স্কার্ফ ব্যবহার করুন।

আয়ুর্বেদিক লাইফস্টাইল অনুসরণ করার পাশাপাশি অবশ্যই ধীরে ধীরে রাসায়নিক দ্রব্য ব্যবহার করা থেকে বিরত হতে হবে। রূপচর্চার জন্য আমরা খুব সহজেই প্রকৃতি থেকে অনেক উপাদান ব্যবহার করতে পারি।

স্বাস্থ্যকর এবং উজ্জ্বল ত্বকের জন্য আয়ুর্বেদিক সৌন্দর্য টিপস

★★★কমলার খোসায় ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে ত্বককে পরিষ্কার ও উজ্জ্বল রাখে । তৈলাক্ত ত্বকের জন্য আয়ুর্বেদিক ফেসপ্যাক তৈরির জন্য এটি একটি উপাদান। এটি ব্রণের প্রাদুর্ভাবও কমিয়ে দেয়। কমলার খোসা রোদে শুকিয়ে নিন এবং ত্বকে ব্যবহার করতে পাউডার করুন।

যা যা লাগবে :

1 টেবিল চামচ কমলার খোসার গুঁড়া

2 টেবিল চামচ দই

পদ্ধতি

পাউডার ও দই মিশিয়ে নিন।

পুরো মুখ এবং ঘাড়ে সমানভাবে এটি এপ্লাই করতে একটি ব্রাশ ব্যবহার করুন।

এটি 20 মিনিটের জন্য রাখুন।

ধুয়ে ফেলুন।

★★ব্রণ নিয়ন্ত্রণের জন্য চন্দন এবং হলুদ

চন্দন এবং হলুদ উভয়ই আয়ুর্বেদে তাদের ব্যাকটেরিয়ারোধী বৈশিষ্ট্যের জন্য পরিচিত । উভয়ই আয়ুর্বেদিক ত্বকের যত্নে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। তারা ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে মেরে ফেলে, ত্বক পরিষ্কার করে।

উপকরণ যা যা লাগবে :-

★★১ টেবিল চামচ চন্দন গুঁড়া

★★ ½ টেবিল চামচ হলুদ

★★২-৩ টেবিল চামচ মধু (সামঞ্জস্য অনুযায়ী সামঞ্জস্য করুন)

পদ্ধতি

একটি কাচের বাটিতে সব উপকরণ মিশিয়ে নিন।

একটি পেস্ট তৈরি করুন।

আপনার সারা মুখে লাগান এবং এটি শুকানো পর্যন্ত রাখুন।

ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

★পিগমেন্টেশনের জন্য কাঁচা আলু

আলুতে স্টার্চ থাকে এবং এতে হালকা ব্লিচিং বৈশিষ্ট্য থাকে যা প্রাকৃতিকভাবে পিগমেন্টেশন, কালো দাগ এবং দাগ দূর করতে সাহায্য করে। তাছাড়া, এগুলিতে সহায়ক এনজাইম রয়েছে যা অকাল বার্ধক্য প্রতিরোধ করে।

 

উপকরণ যা যা লাগবে ঃ

1টি আলু

তুলা

পদ্ধতি

আলু কষিয়ে রস বের করে নিন।

আলুর রসে তুলোর বল ডুবিয়ে আক্রান্ত স্থানে লাগান।

সারারাত রেখে দিন।

পরের দিন ধুয়ে ফেলুন।

 

★অ্যান্টি-এজিং এর জন্য গরু ঘি

 

খাঁটি গরুর ঘি তে আছে একাধিক উপকারিতা। এটি হজমশক্তি বাড়ায় এবং আপনার সিস্টেম থেকে টক্সিন বের করে দেয়। এবং যখন এটি মুখে প্রয়োগ করেন, এটি কোলাজেনি উৎপাদন বাড়ায়, আপনার ত্বককে ময়েশ্চারাইজ রাখে এবং বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করে দেয়।

 

উপকরণ যা লাগবে ঃ

 

আধা চা চামচ খাঁটি গরুর ঘি

 

কয়েক ফোঁটা পানি

 

পদ্ধতি

 

১. পানি ও ঘি মিশিয়ে নিন।

২.মুখে মিশ্রণটি প্রয়োগ করুন এবং বৃত্তাকার গতিতে 10 মিনিটের জন্য ম্যাসাজ করুন।

 

৩.আপনার ত্বককে অন্তত আধা ঘন্টার জন্য এটি শোষণ করতে দিন।

 

আপনি চাইলে রাতারাতি রেখে দিতে পারেন।

 

একটি হালকা ক্লিনজার দিয়ে ধুয়ে ফেলুন।

 

★কালো দাগের জন্য ছোলার বেসন ।।

 

ছোলার ময়দা বা বেসন সহজেই রান্নাঘরে পাওয়া যায় এবং এতে আশ্চর্যজনক ত্বক পরিষ্কার করা এবং অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে। এটি কালো দাগ, ট্যান এবং পিগমেন্টেশন অপসারণের জন্য সর্বোত্তম।

 

উপকরণ যা যা লাগবে ঃ

 

2 টেবিল চামচ ছোলার বেসন

 

½ চা চামচ লেবুর রস (পাতলা)

 

1 চা চামচ দুধ (বা দই বা দুধের ক্রিম)

 

পদ্ধতি

 

সব উপকরণ ভালো করে মিশিয়ে প্যাকটি মুখে এপ্লাই করুন ।

 

 

এটি সম্পূর্ণরূপে শুকিয়ে দিন।

 

হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

 

★ক্লিনজিং এবং ময়েশ্চারাইজিং এর জন্য চন্দন এবং দই

 

চন্দন কাঠ উজ্জ্বল ত্বকের জন্য আয়ুর্বেদিক ওষুধের একটি সাধারণ উপাদান। এটি ত্বককে পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করে, জীবাণু এবং ব্যাকটেরিয়াকে মেরে ফেলে এবং এটিকে তাজা এবং উজ্জ্বল দেখায়। দই আপনার ত্বকে উজ্জ্বল এবং ময়শ্চারাইজিং প্রভাব ফেলে। এটি দাগ ও অতিরিক্ত তৈলাক্ততা কমায় ।

যা যা লাগবে ঃ

1 চা চামচ সাদা চন্দন গুঁড়া

 

আধা চা চামচ দুধ

 

আধা চা চামচ দই

 

আধা চা চামচ কস্তুরি হলুদ গুঁড়া

 

পদ্ধতি

 

সব উপকরণ একত্রিত করে পেস্ট তৈরি করুন।

 

এটি মুখ এবং ঘাড়ে এপ্লাই করতে একটি ব্রাশ ব্যবহার করুন।

 

এটি ২০ মিনিটের জন্য বা এটি শুকনো না হওয়া পর্যন্ত এবং ত্বক টানটান অনুভব না করা পর্যন্ত রেখে দিন।

 

ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

লিখেছেন :

আয়ুর্বেদিক কনসালটেন্ট ও স্কিন কেয়ার স্পেশালিস্ট, 01791728085

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Comments are closed.

© All rights reserved  2020 Daily Surjodoy
Theme Customized BY CreativeNews