1. dailysurjodoy24@gmail.com : admin2020 : TOWHID AHAMMED REZA
যশোরে বোরো ধান আবাদে চাষীদের মাঝে স্বপ্ন পুরনের হাতছানি
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:০৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নৈতিক স্খলন ও আর্থিক অনিয়মের প্রতিবাদে  বিক্ষাোভ ও পথসভা  *ঝিনাইদহে তৃষ্ণার্ত মানুষের মাঝে স্যালাইন ও ঠান্ডা খাবার পানীয় বিতরণ* বাকেরগঞ্জ উপজেলা চেয়ারম্যান প্রার্থী বাদশার ব্যাপক গণসংযোগ। সাভার উপজেলার নির্বাচনে চেয়ারম্যান পদে ২ জনসহ মোট ১১ প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেন ভিজিডি কাড না দেওয়ায় সৈয়দপুর পৌর মেয়রের বিরুদ্ধে বিক্ষোভ ও পথসভা নৈতীক স্খলন ও সিমাহীন আর্থিক অনিয়মের প্রতিবাদে সৈয়দপুর পৌর মেয়রের অপসারনের দাবীতে \ সংবাদ সম্মেলন টেলিভিশন ক্যামেরা র্জানালিস্ট অ্যাসোসয়িশেন (টিসিএ) নেতৃত্বে   সোহলে ও জুয়েল কলাতিয়া বাজারের যানজট ও ফুটপাত দখল মুক্ত করলেন কলাতিয়া পুলিশ ফাঁড়ি “বাংলাদেশ সূফী ফাউন্ডেশন পবিত্র কুরআন তেলাওয়াত প্রতিযোগিতার মাধ্যমে রমজান মাসে যাত্রা শুরু করবে” নীলফামারীতে উৎসবমুখর পরিবেশে চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাচন সম্পন্ন হয়েছে।

যশোরে বোরো ধান আবাদে চাষীদের মাঝে স্বপ্ন পুরনের হাতছানি

  • আপডেট টাইম : শুক্রবার, ২৮ এপ্রিল, ২০২৩, ৪.০৭ পিএম
  • ১১৮ বার পঠিত

হাবিবুর রহমান হবি

যশোরে এবার বোরো ধানের বাম্পার ফলনের আশা করছে চাষীরা, তবে আশার চাইতে আশংকা বিরাজ করছে চাষীদের মাঝে, কেননা সময় মতো ধান কেটে ঘরে তুলতে না পারলে পড়তে হবে মহা বিপদে বলে তাদের আশংকা। কেননা সামনে ধেয়ে আসছে বর্ষা, শতকরা ১০ ভাগ জমির ধান পাকলেও এখনও অনেক ধান পাঁকতে আরো দশ বারোদিন লেগে যাবে, এ সময়ের মধ্যে যদি বর্ষা বা ঝড় তুফান লেগে যায় তাহলে ধান কেটে ঘরে তুলতে ব্যাপক সমস্যার সম্মুখীন হতে হবে, ফলে সবার মাঝে অজানা আতংক বিরাজ করছে তবে সবকিছু ঠিকঠাক থাকলে চলতি মৌসুমে আবাদের খরচ পুষিয়ে লাভের আশা করছেন চাষীরা।

যশোর আঞ্চলিক কৃষি স¤প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, যশোর জেলায় এবার ১ লাখ ৬০ হাজার হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যশোর আঞ্চলিক কৃষি স¤প্রসারণ অধিদপ্তর অতিরিক্ত পরিচালক মো. আমিনুল ইসলাম জানিয়েছেন, সামনে কোন প্রাকৃতিক দূর্যোগ না হলে চলতি মওসুমে এ অঞ্চলে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে বোরো ধানের আবাদ হবে বলে আশা করছি। খাদ্য সংকট যাতে না হয় সে লক্ষ্যে বোরো চাষে কৃষক পর্যায়ে প্রশিক্ষণসহ উন্নত প্রযুক্তির ব্যবহার, সার, সেচ ও উন্নতমানের বীজ সরবরাহ নিশ্চিত করা হয়েছে। সরকারের নির্দেশনায় বাংলাদেশ কৃষি ব্যাংকসহ অন্যান্য ব্যাংক কৃষকদের স্বল্প সুদে সহজ শর্তে ঋণ প্রদান করেছে।

চলতি মৌসুমে যশোর কৃষি জোনের আওতায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৬ জেলায় ৩ লাখ ৮১ হাজার ১০ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি সম্প্রসারন অধিদপ্তর। এছাড়া ঝিনাইদহ জেলায় ৯২হাজার ২০০ হেক্টর, মাগুরা জেলায় ৩৬ হাজার ৮০০ হেক্টর, কুষ্টিয়া জেলায় ৩৫ হাজার ১৩০ হেক্টর, চুয়াডাঙ্গা জেলায় ৩৬ হাজার ৭১০ হেক্টর এবং মেহেরপুর জেলায় ২০ হাজার ১৭০ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

 

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Comments are closed.

© All rights reserved  2020 Daily Surjodoy
Theme Customized BY CreativeNews