1. dailysurjodoy24@gmail.com : admin2020 : TOWHID AHAMMED REZA
৬দফা দাবিতে ৪৮ ঘন্টার আলটিমেটাম ঢাকা কলেজ সাধারণ শিক্ষার্থীদের 
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৭:৩০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নৈতিক স্খলন ও আর্থিক অনিয়মের প্রতিবাদে  বিক্ষাোভ ও পথসভা  *ঝিনাইদহে তৃষ্ণার্ত মানুষের মাঝে স্যালাইন ও ঠান্ডা খাবার পানীয় বিতরণ* বাকেরগঞ্জ উপজেলা চেয়ারম্যান প্রার্থী বাদশার ব্যাপক গণসংযোগ। সাভার উপজেলার নির্বাচনে চেয়ারম্যান পদে ২ জনসহ মোট ১১ প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেন ভিজিডি কাড না দেওয়ায় সৈয়দপুর পৌর মেয়রের বিরুদ্ধে বিক্ষোভ ও পথসভা নৈতীক স্খলন ও সিমাহীন আর্থিক অনিয়মের প্রতিবাদে সৈয়দপুর পৌর মেয়রের অপসারনের দাবীতে \ সংবাদ সম্মেলন টেলিভিশন ক্যামেরা র্জানালিস্ট অ্যাসোসয়িশেন (টিসিএ) নেতৃত্বে   সোহলে ও জুয়েল কলাতিয়া বাজারের যানজট ও ফুটপাত দখল মুক্ত করলেন কলাতিয়া পুলিশ ফাঁড়ি “বাংলাদেশ সূফী ফাউন্ডেশন পবিত্র কুরআন তেলাওয়াত প্রতিযোগিতার মাধ্যমে রমজান মাসে যাত্রা শুরু করবে” নীলফামারীতে উৎসবমুখর পরিবেশে চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাচন সম্পন্ন হয়েছে।

৬দফা দাবিতে ৪৮ ঘন্টার আলটিমেটাম ঢাকা কলেজ সাধারণ শিক্ষার্থীদের 

  • আপডেট টাইম : সোমবার, ২ অক্টোবর, ২০২৩, ১১.৪৫ পিএম
  • ৬১ বার পঠিত
  • মোঃ আতিকুল ইসলাম 

ঢাকা কলেজে সাংবাদিক নির্যাতনের ঘটনায় জড়িত ছাত্রলীগ নেতা-কর্মীদের শাস্তি দাবিতে কলেজ প্রশাসনকে ৪৮ ঘণ্টার আলটিমেটাম দিয়েছেন সাধারণ শিক্ষার্থীর। আজ সোমবার কলেজ ক্যাম্পাসের প্রধান ফটকে অবস্থান কর্মসূচি পালনকালে দোষীদের ছাত্রত্ব বাতিলসহ ছয় দফা দাবি ঘোষণা করেন শিক্ষার্থীরা।

এর আগে সাংবাদিক নির্যাতনের সংবাদ প্রকাশ করায় বাংলা ট্রিবিউনের ঢাকা কলেজ প্রতিনিধি ওবাইদুর সাঈদকে জেরা ও নির্যাতন করেন ঢাকা কলেজ ছাত্রলীগের নেতা-কর্মীরা। গত বৃহস্পতিবার রাতে কলেজের শহীদ মো. ফরহাদ হোসেন ছাত্রাবাসে তাঁকে নির্যাতন করা হয়।

এ ঘটনায় কলেজ ছাত্রলীগের ছয় কর্মীকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। অন্যদিকে ভূগোল ও পরিবেশ বিভাগের প্রধান অধ্যাপক এ কে এম ইলিয়াসকে আহ্বায়ক করে ছয় সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে ঢাকা কলেজ প্রশাসন। আগামী বুধবার তদন্তের রিপোর্ট দিতে বলা হয়েছে।

 

অবস্থান কর্মসূচিতে ঘোষিত ছয় দফা দাবি হলো, ক্যাম্পাসে সব শিক্ষার্থীর জন্য নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে হবে; আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ফরহাদ ছাত্রাবাসে দুই শিক্ষার্থীকে নির্যাতনের ঘটনায় দোষীদের সবার ছাত্রত্ব বাতিল করতে হবে; ছাত্রদের নিরাপত্তা দিতে ব্যর্থ শহীদ ফরহাদ হলের হল সুপারকে প্রত্যাহার করতে হবে; মেধা ও প্রয়োজনীয়তার বিবেচনায় প্রথম বর্ষ থেকে ছাত্রাবাসে বৈধ সিট নিশ্চিত করা; গেস্টরুম বা গণরুম কালচার নিষিদ্ধ করতে হবে এবং অছাত্রদের হল থেকে বের করে ছাত্রদের সুযোগ দিতে হবে।

 

প্রতিবাদী অবস্থান কর্মসূচিতে লিখিত বক্তব্য পাঠ করেন ইংরেজি বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী আবু নাঈম নোমান। তিনি বলেন, ‘ছাত্রলীগের দলীয় কর্মসূচিতে অংশ না নেওয়ায় বিভিন্ন সময় অসংখ্যা শিক্ষার্থী নির্যাতনের শিকার হয়েছে। ভয়ে অনেক শিক্ষার্থী ছাত্রাবাসে ওঠার সাহস করে না। যারা ওঠে তারাও নেতা নামীয় কিছু বড় ভাইয়ের দ্বারা দিনের পর দিন নির্যাতিত হয়ে আসছে।

 

‘কিন্তু ভয়ে মুখ খোলার সাহস পাচ্ছে না। ফরহাদ হোসেন ছাত্রাবাসে সাংবাদিক নির্যাতনের ঘটনার ছয় দিন পার হতে চলছে, কিন্তু এখন পর্যন্ত দোষীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি ক্যাম্পাস প্রশাসন। আমাদের প্রশ্ন তাদের হাত-পা কোথায় বাঁধা, তারা এখন পর্যন্ত কেন কোনো ব্যবস্থা নেয়নি?’

 

বিস্ময় প্রকাশ করে নাঈম আরও বলেন, ‘যে দুজন শিক্ষার্থী নির্যাতনের শিকার হয়েছে, তাঁরা সাংবাদিক। সাংবাদিক নির্যাতনের বিচার করতে যদি প্রশাসনের এ অবস্থা হয় তাহলে সাধারণ শিক্ষার্থীরা কার কাছে নিরাপদ থাকবে! ক্যাম্পাসে সাংবাদিকেরাই নিরাপদ নয়, যেখানে রাতভর একজন মানুষকে রুমে আটকে নির্যাতন করার পরও প্রশাসন জানে না, কোনো ব্যবস্থা নেয় না। সেখানে সাধারণ শিক্ষার্থীরা কতটুকু নিরাপদে পড়ালেখা করতে পারে এবং কতটুকু নিরাপদে থাকে!’

 

উল্লেখ্য, ছাত্রলীগের কর্মী সমাবেশের প্রস্তুতি নিতে গত বুধবার রাতে শহীদ মো. ফরহাদ ছাত্রাবাসের গেস্টরুমে শিক্ষার্থীদের ডাকেন ছাত্রলীগ নেতারা। এ সময় সেখানে আসতে দেরি করায় ডেইলি বাংলাদেশের ক্যাম্পাস প্রতিনিধি ও ইংরেজি বিভাগের শিক্ষার্থী ফয়সাল আহমেদকে মারধর করেন ছাত্রলীগ নেতারা। ফয়সালকে মারধরের ঘটনার সংবাদ প্রচার করায় বাংলা ট্রিবিউনের কলেজ প্রতিনিধি ওবায়দুর সাঈদকেও ধরে নিয়ে নির্যাতন করে ছাত্রলীগ।

 

নির্যাতনের ঘটনায় জড়িত থাকায় কলেজ ছাত্রলীগের কর্মী রাউফুর রহমান সোহেল, এ বি এম আলামিন, সজীব আহসান, আবরার হোসাইন সাগর, সৈয়দ আব্দুল্লাহ শুভ ও ফাহমিদ হাসান পলাশকে সংগঠন থেকে বহিষ্কার করে কেন্দ্রীয় ছাত্রলীগ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Comments are closed.

© All rights reserved  2020 Daily Surjodoy
Theme Customized BY CreativeNews