1. dailysurjodoy24@gmail.com : admin2020 : TOWHID AHAMMED REZA
বিশ্ব ক্ষুধা সূচকে বাংলাদেশ ৮১তম, স্কোর ১৯ দশমিক শূন্য
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:১৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
*ঝিনাইদহে তৃষ্ণার্ত মানুষের মাঝে স্যালাইন ও ঠান্ডা খাবার পানীয় বিতরণ* বাকেরগঞ্জ উপজেলা চেয়ারম্যান প্রার্থী বাদশার ব্যাপক গণসংযোগ। সাভার উপজেলার নির্বাচনে চেয়ারম্যান পদে ২ জনসহ মোট ১১ প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেন ভিজিডি কাড না দেওয়ায় সৈয়দপুর পৌর মেয়রের বিরুদ্ধে বিক্ষোভ ও পথসভা নৈতীক স্খলন ও সিমাহীন আর্থিক অনিয়মের প্রতিবাদে সৈয়দপুর পৌর মেয়রের অপসারনের দাবীতে \ সংবাদ সম্মেলন টেলিভিশন ক্যামেরা র্জানালিস্ট অ্যাসোসয়িশেন (টিসিএ) নেতৃত্বে   সোহলে ও জুয়েল কলাতিয়া বাজারের যানজট ও ফুটপাত দখল মুক্ত করলেন কলাতিয়া পুলিশ ফাঁড়ি “বাংলাদেশ সূফী ফাউন্ডেশন পবিত্র কুরআন তেলাওয়াত প্রতিযোগিতার মাধ্যমে রমজান মাসে যাত্রা শুরু করবে” নীলফামারীতে উৎসবমুখর পরিবেশে চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাচন সম্পন্ন হয়েছে। নীলফামারী টেলিভিশন ক্যামেরা জার্নালিষ্ট এসোসিয়েশনের আহবায়ক কমিটি গঠন

বিশ্ব ক্ষুধা সূচকে বাংলাদেশ ৮১তম, স্কোর ১৯ দশমিক শূন্য

  • আপডেট টাইম : শুক্রবার, ১৩ অক্টোবর, ২০২৩, ৮.০৫ পিএম
  • ১০৩ বার পঠিত
  • শাহাদাত হোসাইন 

২০২৩ সালের বিশ্ব ক্ষুধা সূচকে (জিএইচআই) ১২৫টি দেশের মধ্যে বাংলাদেশ ৮১তম অবস্থানে আছে। সূচকে বাংলাদেশের স্কোর ১৯ দশমিক শূন্য। প্রতিবেশী দেশগুলোর মধ্যে ভারতের অবস্থান ১১১ তম এবং পাকিস্তানের অবস্থান ১০২তম। দেশ দুটির স্কোর যথাক্রমে ২৮ দশমিক ৭ এবং ২৬ দশমিক ১।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) জিএইচআইয়ের ওয়েবসাইটে বিশ্ব ক্ষুধা সূচক (জিএইচআই) ২০২৩ প্রকাশিত হয়। কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড ও ওয়েল্ট হাঙ্গার হিলফে যৌথভাবে এ প্রতিবেদন প্রকাশ করে।

বিশ্ব ক্ষুধা সূচকের মাধ্যমে অপুষ্টির মাত্রা, ৫ বছরের কম বয়সের শিশুদের উচ্চতা অনুযায়ী কম ওজন, ৫ বছরের কম বয়সের শিশুদের বয়স অনুযায়ী কম উচ্চতা এবং শিশুমৃত্যুর হার হিসাব করে শূন্য থেকে ১০০ স্কোরে ক্ষুধার মাত্রা নির্ধারণ করা হয়। এ সূচকে স্কোর শূন্য মানে ক্ষুধা নেই। স্কোর ১০০ হলে ক্ষুধার মাত্রা সর্বোচ্চ।

এবছরের সূচকে ১৯ দশমিক ১ স্কোর নিয়ে আরেক প্রতিবেশী দেশ নেপালের অবস্থান ৬৯তম। ৬০তম অবস্থান নিয়ে আরও এগিয়ে আছে শ্রীলঙ্কা। দেশটির স্কোর ১৩ দশমিক ৩। জিএইচআইয়ের প্রতিবেদন অনুসারে, ২০১৫ পর্যন্ত বিশ্বব্যাপী ক্ষুধার বিরুদ্ধে অগ্রগতি হলেও এরপর তা থমকে গেছে।

২০১২ সাল থেকে বাংলাদেশের জিএইচআই স্কোরে অগ্রগতি হচ্ছে। ২০১২ সালে বাংলাদেশের স্কোর ‘গুরুতর’ পর্যায় ২৮ দশমিক ৬ পয়েন্টে থাকলেও, ২০২১ সালে এ স্কোর ১৯ দশমিক ১ পয়েন্টে নেমে এসেছে যা সহনীয় পর্যায় বলে ধরা হয়।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Comments are closed.

© All rights reserved  2020 Daily Surjodoy
Theme Customized BY CreativeNews